সৌদির প্রয়াত বাদশাহ আব্দুল্লাহর ছেলে জেলে

সৌদির প্রয়াত বাদশাহ আব্দুল্লাহর ছেলে জেলে

সৌদি আরবের প্রয়াত বাদশাহ আব্দুল্লাহর পুত্র প্রিন্স ফয়সাল বিন আবদুল্লাহকে মার্চ মাসে বিনা অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল এবং সেসময় থেকেই বিনা বিচারে তাঁকে অজ্ঞাত কারাগারে আটক রাখা হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) শনিবার জানিয়েছে, সৌদি আরব কর্তৃপক্ষ মার্চ মাস থেকে প্রয়াত সৌদি বাদশাহ আবদুল্লাহর এক ছেলেকে আটকে রেখেছে এবং তার অবস্থান প্রকাশ করতে অস্বীকার করেছে।

রাজপরিবারের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার গোষ্ঠী জানিয়েছে, যুবরাজ ফয়সাল বিন আবদুল্লাহকে সম্ভবত অজ্ঞাত স্থানে আটক রাখা হয়েছে এবং কর্তৃপক্ষ তাঁকে বেআইনি ভাবে নিখোঁজ করে দিয়েছে।

 এ ঘটনায় সৌদি ক্রাউন প্রিন্সের হাত রয়েছে উল্লেখ করে হিউম্যান রাইটস ওয়াচের মধ্য প্রাচ্যের উপ-পরিচালক মাইকেল পেজ বলেছিলেন, ‘মোহাম্মদ বিন সালমানের শাসনামলে সৌদি কর্তৃপক্ষের বেআইনী আচরণ অব্যাহত রয়েছে। এখন আমাদের সুস্পষ্ট আইনী ভিত্তি ছাড়া সৌদি আরবে আটক হওয়া কয়েকশ মানুষের সঙ্গে প্রিন্স ফয়সালকেও যুক্ত করতে হবে।’

এইচআরডব্লিউ জানিয়েছে, নিরাপত্তা বাহিনী ২৭ মার্চ রিয়াদের উত্তর-পূর্বে প্রিন্স ফয়সালের কম্পাউন্ড থেকে তাঁকে আটক করে নিয়ে যায়। যেখানে তিনি করোনভাইরাস মহামারিজনিত কারণে সেলফ আইসোলেশনে ছিলেন। তাকে সম্পূর্ণ বিনা অভিযোগে আটক করা হয়েছে।

পরিবারের সদস্যরা তাঁর বর্তমান অবস্থান সম্পর্কে অন্ধকারে রয়েছেন। প্রিন্স ফয়সাল হৃদরোগ রয়েছে এজন্য তাঁর স্বাস্থ্য নিয়ে বিশেষত উদ্বিগ্ন পরিবার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এর আগে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুর্নীতিবিরোধী অভিযানে তাকে আটক করা হয়েছিল। কিন্তু ২০১৭ সালের শেষ দিকে তিনি ছাড়া পান।

সূত্র- মিডলইস্ট আই।

আন্তর্জাতিক