২৬ বিলিয়ন ধার করতে যাচ্ছে সৌদি আরব, কাটা হবে বেসরকারি কর্মচারীদের বেতন

২৬ বিলিয়ন ধার করতে যাচ্ছে সৌদি আরব, কাটা হবে বেসরকারি কর্মচারীদের বেতন

করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে। উৎপাদন বন্ধ তাই অর্থনীতির চাকাও অচল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে কমেছে গেছে তেলের দাম। আর এই কারণে চরম ক্ষতির মুখে পড়েছে সৌদি আরব।

অর্থনীতি পুনরায় সচল করতে আরও ২৬ বিলিয়ন ডলার ধার করার কথা ভাবছে পারে সৌদি আরব। পাশাপাশি তেলের মূল্য কমে যাওয়ায় সরকারি ঘাটতি পূরণে রিজার্ভ থেকে ৩২ বিলিয়ন ডলার উত্তোলন করা হতে পারে। দেশটির অর্থমন্ত্রীর বরাত দিয়ে রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। করোনা পরিস্থিতি নিয়ে সৌদি অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান বলেছেন, অতীতে সৌদি আরব আরও কঠিন সঙ্কট মোকাবেলা করেছে। করোনাভাইরাসের কারণে যে সঙ্কট তৈরি হয়েছে তা মোকাবেলা করার মতো সামর্থ্য তাদের রয়েছে।

এদিকে, করোনা সঙ্কট কাটিয়ে উঠতে ভ্রমণসহ নানা খাতে ব্যয় কমিয়ে দেওয়ার পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি আরব। গাল্ফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি কর্মচারীদের বেতন কমানোর বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের সিদ্ধান্তে বলা হয়েছে, ছয়মাস শ্রমিকদের মূল বেতনের ৪০ ভাগ পর্যন্ত কমানো যেতে পারে। সেই সাথে কম্পানিগুলো থেকে কর্মীও ছাটাই করা হতে পারে।

আন্তর্জাতিক