স্বাস্থ্যবিধি মেনে দোকান চালুর আহ্বান মালিক সমিতির

স্বাস্থ্যবিধি মেনে দোকান চালুর আহ্বান মালিক সমিতির

স্বাস্থ্যবিধি মেনে বিপণীবিতান ও শপিংমল খোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। আজ সোমবার সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, মন্ত্রণায়ের যে সার্কুলার আমাদের কাছে রয়েছে তাতে বলা হয়েছে, আগামী ৫মের পর দোকান-পাট খোলা রাখা যাবে। বিকেল ৫টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে বিকিকিনি করা যাবে। সে হিসেবে কেউ চাইলে ৬ তারিখ অর্থাৎ বুধবার দোকান খুলতে পারবে।

সভাপতি বলেন, তবে আমি অবশ্যই মালিকদের বলবো যারা স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা করতে পারবেন তারাই দোকান খোলবেন। যারা পারবে না তাদেরটা বন্ধ রাখতে হবে। আগামীকাল আমরা সমিতির পক্ষ থেকে এ বিষয়ে একটি নির্দেশনা দিয়ে দেব। তবে ক্রেতাদেরও দায়ীত্ব রয়েছে। যারা কিনতে যাবেন তারা নিজেদের কথা চিন্তা করেই স্বাস্থ্য বিধি মেনে চলবেন- এটিই আমার অনুরোধ। পরিবহণের কথা জানতে চাইলে তিনি বলেন, আগে দোকাপাঠ খুলু। কয়েকটা দিন যাক, দেখি কি পরিস্থিতি হয়। তার পর বলা যাবে কি করবো।

এর আগে মন্ত্রিপরিষদ বিভাগ সোমবার এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে। এতে আরো বলা হয়, রমজান এবং ঈদুল ফিতরকে সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকানা-পাট খোলা রাখা যাবে। তবে এই ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ বিষয়ে বলা হয়েছে, ক্রয়-বিক্রয়কালে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে’। বড় বড় শপিং কমপ্লেক্সগুলোর বিষয়ে বলা হয়েছে, ‘বড় শপিংমলগুলোর প্রবেশ মুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। দোকান-পাট ও শপিংমলগুলো অবশ্যই বিকেল ৫ টার মধ্যে বন্ধ করে দিতে হবে।

আন্তর্জাতিক