ইরান করোনা শনাক্তের কিট দিচ্ছে জার্মানি ও তুরস্ককে

ইরান করোনা শনাক্তের কিট দিচ্ছে জার্মানি ও তুরস্ককে

এবার জার্মানি ও তুরস্ককে করোনা শনাক্তকরণ কিট দিতে যাচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির বিজ্ঞান এবং প্রযুক্ত বিষয়ক ভাইস প্রেসিডেন্ট বলেছেন, তার দেশ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাস শনাক্তকরণ কিট আগামী সপ্তাহে জার্মানি এবং তুরস্কে রপ্তানি করবে।

সোমবার বিজ্ঞান এবং প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট  সুরেনা সাত্তারি ইরানের বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান।

ইরানের বিজ্ঞান ভিত্তিক কম্পানির মাধ্যমে নিজস্ব প্রযুক্তিতে তৈরি করোনা শনাক্তকরণ কিটকে ‘সেরোলোজিক্যাল কিট’ হিসেবে আখ্যায়িত করে বলেন, এসব কিট বিদেশে রপ্তানির জন্য ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি পাওয়া গেছে। সেরোলোজিক্যাল কিট রক্তরসের এন্টিবডি শনাক্তরণে ব্যবহৃত হয়। 

সুরেনা সাত্তারি বলেন, করোনা শনাক্তকরণের কিট উৎপাদনের ক্ষেত্রে ইরান এমন পর্যায়ের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে যে এখন বিশ্বের বিভিন্ন দেশেও সেগুলো রপ্তানি করতে পারবে। তিনি আরো বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান প্রায় দশ লাখ লোকের ওপর করোনা পরীক্ষা চালানোর সক্ষমতা রয়েছে। আর এসব পরীক্ষায় দেশীয় প্রযুক্তিতে তৈরি চিকিৎসা সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে।

বাংলাদেশ