কেরানীগঞ্জে স্বাস্থ্যকর্মীসহ নতুন করে আরো ২০ জনের করোনা শনাক্ত

কেরানীগঞ্জে স্বাস্থ্যকর্মীসহ নতুন করে আরো ২০ জনের করোনা শনাক্ত

দেশে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম রয়েছে রাজশাহী বিভাগে।

আজ শনিবার দুপুরে করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত ঢাকা বিভাগেই সর্বোচ্চ সংখ্যক করোনা শনাক্ত হয়েছে। ১ মে’র প্রতিবেদন অনুযায়ী, ঢাকা বিভাগে ৮৩ দশমিক ০৭ ভাগ, চট্টগ্রামে ৪ দশমিক ৬ ভাগ, সিলেটে ১ দশমিক ৫৭ ভাগ, রংপুরে ১ দশমিক ৮০ ভাগ, খুলনায় ২ দশমিক ২০ ভাগ, ময়মনসিংহে ৩ দশমিক ৭১ ভাগ, বরিশালে ১ দশমিক ৬৯ ভাগ এবং রাজশাহী বিভাগে ১ দশমিক ৫৩ ভাগ করোনা রোগী শনাক্ত হয়েছে।’

ডা. নাসিমা সুলতানা বলেন, দেশে গত ২৪ ঘন্টায় নতুন ৫৫২ জন করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমানে এই ভাইরাসে আক্রান্ত ৮ হাজার ৭৯০ জন।

গত ২৪ ঘন্টায় ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এই ৫ জনের মধ্যে ৩ জন পুরুষ ও ২ জন নারী। এরা সবাই ঢাকার বাসিন্দা। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ১৭৫ জন। এ ছাড়া গত ২৪ ঘন্টায় দেশে আরও ৩ জন করোনামুক্ত হয়েছেন। এ নিয়ে ১৭৭ জন সুস্থ হয়ে বাড়ি গেছেন।

তিনি বলেন, করোনা সংক্রমণরোধের সবচেয়ে ভালো উপায় হলো সামাজিক দূরত্ব বজায় রাখা। নিয়মিত কমপক্ষে ২০ সেকেন্ড ধরে হাত ধুলে সংক্রমণ প্রতিরোধ করা যাবে। হাঁচি-কাশির সময় মুখ ঢেকে দিই, কাপড় বা টিস্যু ব্যবহার করে হাঁচি-কাশি দেয়া এবং পরে এটা যথাযথ নিয়মে ফেলে দিলেও এই সংক্রমণ প্রতিরোধ করা যাবে। কারণ হাঁচি-কাশির মাধ্যমেই এই রোগ দ্রুত ছড়ায়।

বাংলাদেশ