করোনায় টিকাদান ব্যাহত, মারাত্মক জীবন ঝুঁকিতে লাখ লাখ শিশু

করোনায় টিকাদান ব্যাহত, মারাত্মক জীবন ঝুঁকিতে লাখ লাখ শিশু

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ সতর্ক করে দিয়ে বলেছে- করোনাভাইরাসের কারণে হাম, ডিপথেরিয়া, পোলিওসহ বিভিন্ন রোগের টিকাদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। আর এ কারণে লাখ লাখ শিশুর জীবন ঝুঁকির মধ্যে পড়েছে।

ইউনিসেফ এক বিবৃতিতে জানিয়েছে, বেশিরভাগ দেশ গণহারে শিশুদের পোলিও টিকাদান কার্যক্রম স্থগিত করেছে এবং ২৫ টি দেশ গণহারে শিশুদের হামের টিকাদান অভিযান স্থগিত করেছে।

অথচ প্রতি বছর দুই কোটির বেশি শিশুকে এসব টিকা দেওয়া হয়। কিন্তু এক কোটি ৩০ লাখের বেশি শিশু এসব টিকা এখনো নেয়নি। করোনাভাইরাসের কারণে এসব শিশুর টিকা নিতে পারার ব্যাপারে শঙ্কা রয়েছে। আর তাদের জীবনও সে কারণে ঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে।

ইউনিসেফ এর প্রিন্সিপাল অ্যাডভাইজর রবিন নন্দি বলেছেন, সারাবিশ্বে করোনাভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে। শিশুদের জীবন বাঁচানোর টিকাগুলো এখন সঙ্কটে পড়েছে। করোনাভাইরাসের কারণে টিকাদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। এর জেরে লাখ লাখ শিশুর জীবন ঝুঁকির মধ্যে পড়ে গেল।

জানা গেছে, ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত অন্তত ১৮ কোটি ২০ লাখ শিশু জন্মের পর প্রথম টিকা নেয়নি। প্রতি বছর দুই কোটির বেশি শিশু টিকা নেওয়া থেকে বিরত থাকছে।

ইউনিসেফ এর ঊর্ধ্বতন কর্মকর্তা সেথ বার্কলে বলেছেন, যেসব শিশু বর্তমানে টিকা নিচ্ছে না; তাদের সারাটা জীবনই ঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে। হাম কিংবা পোলিওর চেয়ে করোনাভাইরাস শক্তিশালী নয়। কিন্তু করোনার জেরে সেসব রোগের টিকা শিশুদের দেওয়া থেকে বিরত থাকার মতো ঘটনা ঘটছে।

সূত্র : জিংহুয়া

আন্তর্জাতিক