চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউ চালু হচ্ছে কাল

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউ চালু হচ্ছে কাল

চট্টগ্রামে আইসিইউ সংকটের মধ্যে জেনারেল হাসপাতালে জরুরি ভিত্তিতে স্থাপন করা আইসিইউ চালু হতে পারে আগামীকাল বৃহস্পতিবার। ভেন্টিলেটরসহ ১০ শয্যার এই আইসিইউ চালু হলে এখন থেকে করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্যু রোগীরা এর সুফল পাবেন। করোনা প্রাদুর্ভাবের মধ্য দিয়ে চট্টগ্রামের সরকারি এ হাসপাতালে প্রথম আইসিইউ চালু হচ্ছে।

তবে নগরের ১২টি বেসরকারি হাসপাতালে শতাধিক আইসিইউ রয়েছে। স্বাস্থ্যবিভাগ থেকে চিঠি দিয়ে এসব হাসপাতালের আইসিইউ প্রস্তুত রাখার জন্য বলা হয়েছিল। তবে গত তিন সপ্তাহে বেসরকারি এসব হাসপাতালের আইসিইউ’র একটি শয্যাও ব্যবহার হয়নি। এ অবস্থায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালের নতুন স্থাপন করা ১০ শয্যার আইসিইউ চালু হবে।

জানতে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (উপ-পরিচালক) ডা. অসীম কুমার নাথ বুধবার বিকেলে কালের কণ্ঠকে বলেন, জরুরিভিত্তিতে কাজ করে আমাদের এখানে ভেন্টিলেটরসহ ১০ শয্যার আইসিইউ প্রস্তুত করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার চালুর চেষ্টা করছি। করোনা রোগীদের চিকিৎসাসেবা জন্য সরকার জরুরিভিত্তিতে এ আইসিইউ স্থাপন করেছে।

এদিকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে সুস্থ হয়ে প্রথমবারে মতো ৫ জন বাড়ি ফিরেছেন। এ ছাড়া বুধবার বিকেল পর্যন্ত ১০০ শয্যার করোনা এ হাসপাতালের আইসোলেশনে ২৮ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। এরমধ্যে ১৯ জন করোনা শনাক্ত রোগী রয়েছে। অপর ৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

এ ছাড়া করোনা রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে চট্টগ্রামের বিআইটিআইডিতে। সরকারি এ হাসপাতাল থেকে গত সোমবার দুইজন রোগী সুস্থ হয়ে বাড়ি গেছেন।

বিআইটিআইডি পরিচালক অধ্যাপক ডা. এম এ হাছান কালের কণ্ঠকে বলেন, আইসোলেশনে ৬ জন রয়েছে। এরমধ্যে ৪ জন করোনা শনাক্ত এবং ২ জনের নমুনা পরীক্ষা করা হয়।

এদিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের অবজারভেশন সেন্টারে করোনা সন্দেহে কয়েকজন রোগী চিকিৎসাধীন রয়েছেন বলে জানা গেছে।

বাংলাদেশ