মসজিদে রমজানের তারাবি নিষিদ্ধ করল এবার জর্ডান

মসজিদে রমজানের তারাবি নিষিদ্ধ করল এবার জর্ডান

করোনাভাইরাস প্রতিরোধে একের পর এক সতর্কতামুলক ব্যবস্থা গ্রহণ করছে আরব দেশগুলো। এবার রমজানে মসজিদে তারাবির নামাজ নিষিদ্ধ করল জার্ডান। রাষ্ট্রীয় গণমাধ্যম পেতরা গত মঙ্গলবার ধর্ম বিষয়ক মন্ত্রী মোহাম্মদ খলিলুল্লাহর উদ্ধৃতি দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

মোহাম্মদ খলিলুল্লাহ বলেন, ‘পুরো বিশ্ব এখন করোনাভাইরাস মহামারি থেকে নিজেদের সুরক্ষায় কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে আমরা পাঁচ ওয়াক্ত নামাজ বাসায় পড়ে আসছি। এ বছরের জন্য তারাবির নামাজও আমরা বাসায় পড়ব। এ সিদ্ধান্ত মেনে নেয়া আমাদের জন্য বেদনাদায়ক হবে। কিন্তু বড় একটি উদ্দেশ্য সাধণের জন্য আমাদের এ ত্যাগ স্বিকার করতে হবে। একইসঙ্গে আমরা জানি আমাদের শরীয়তও আমাদের নিজেদের সুরক্ষায় মসজিদে নামাজ থেকে বিরত থাকার অনুমতি দিয়েছে।’ ইতিপূর্বে সৌদিআরবসহ আরো কয়েকটি আরব দেশ মসজিদে রমজানের তারাবি নিষিদ্ধ ঘোষণা করেছে।

জর্ডান সরকার ১৭ এপ্রিল থেকে দেশটিতে ৪৮ ঘন্টার কারফিউ কার্যকর করতে যাচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে জানানো হয়, এ ক্ষেত্রে জরুরি কার্যক্রম চলবে। এছাড়া যারা দরিদ্র ও শ্রমিক রয়েছে তাদের বিষয়টি সরকার দেখছে। দুই লাখ পরিবারের জন্য নগদ সহায়তার ঘোষণা দিয়েছে জর্ডান সরকার।

সূত্র: আরব নিউজ

আন্তর্জাতিক