সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত বের হওয়া যাবে না

সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত বের হওয়া যাবে না

করোনাকালীন সরকারি ছুটির দিনগুলোতে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘর থেকে বের হওয়া যাবে না। বৃস্পতিবার রাত ৯টার দিকে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন কালের কণ্ঠকে এ তথ্য জানান। বৃহস্পতিবার দুপুরে জারি করা এ সংক্রান্ত প্রজ্ঞাপনে সন্ধ্যা ছয়টার পর বের হলে আইনি ব্যবস্থা নেওয়া কথা বলা হয়েছে। কিন্তু সন্ধ্যা ছয়টা থেকে কয়টা পর্যন্ত বের হওয়া যাবে না তা উল্লেখ করা হয়নি। অন্যদিকে সাংবাদিকদের বিষয়েও একটি অস্পষ্টতা আছে জারি করা প্রজ্ঞাপনে।

জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন জানান, প্রজ্ঞাপনে দুইটি বিষয়ে অস্পষ্টতা আছে। এর মধ্যে সন্ধ্যা ৬টা থেকে কয়টা পর্যন্ত বের হওয়া যাবে না তা উল্লেখ করে পরিষ্কার করা হবে, অর্থ্যাৎ ‘সকাল ছয়টা পর্যন্ত’ যোগ করা হবে। অন্যদিকে জনপ্রশাসনের প্রজ্ঞাপনে সাংবাদিকদের বিষয়ে শুধু ‘সংবাদপত্র’ উল্লেখ করা হয়েছে। এখানে ‘গণমাধ্যম’ শব্দটি যোগ করা হবে। যাতে প্রিন্ট ও ইলেকট্রনিক সব গণমাধ্যমকেই বুঝানো হবে। সচিব বলেন, আগামিকাল শনিবার সংশোধিত প্রজ্ঞাপন প্রকাশ করা হবে।

উল্লেখ্য, করোনাকালীন পরিস্থিতি সামাল দিতে গত ২৬ মার্চ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী টানা ছুটি চলছে। এর মধ্যে তিন দফা ছুটি বাড়ানো হয়েছে। এর আগের ছুটির প্রজ্ঞাপনগুলোতে বিভিন্ন দিকনির্দেশনা থাকলেও ঘর থেকে বের হলে আইনী ব্যবস্থার কথা উল্লেখ করা হয়নি। কিন্তু বৃহস্পতিবার জারি করা প্রজ্ঞাপনে সন্ধ্যা ছয়টার পর কেউ যদি বাইরের রাস্তায় বের হন সে ক্ষেত্রে আইনী ব্যবস্থা  গ্রহণের হুশিয়ারি দেওয়া হয়েছে। এছাড়া সরকারি কর্মচারিদের সকলকে ছুটিকালীন সময়ে নিজ নিজ কর্মএলাকায় অবস্থান করার নির্দেশসহ পাঁচদফা নির্দেশনা দিয়েছে সরকার।

বাংলাদেশ