দুই দেশের সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী

দুই দেশের সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী

দেশের অভ্যন্তরীণ সার্বিক পরিস্থিতি ও প্যারিসের জঙ্গি হামলা ও হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে 4ইউরোপ জুড়ে চলমান অস্থিতিশীল অবস্থায় মাল্টা ও ফ্রান্স সফর বাতিল করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। প্রধানমন্ত্রীর ফ্রান্স ও মাল্টা সফরের প্রস্তুতির জন্য পাঠানো অগ্রবর্তী দলকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।
এর আগে গত ১৬ ও ১৭ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কোর গঠনতন্ত্র গ্রহণের সাত দশক পূর্তি উপলক্ষে আয়োজিত ‘লিডার্স ফোরাম’ সম্মেলনে অংশগ্রহণ বাতিল করেন প্রধানমন্ত্রী। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর পক্ষে ওই সম্মেলনে যোগ দেন। গত শুক্রবার প্যারিসে জঙ্গি হামলার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওই সম্মেলনে যোগদান নিয়ে শঙ্কা তৈরি হয়। শেষ পর্যন্ত সফর বাতিল করেন প্রধানমন্ত্রী।
জানা যায়, আগামী ২৭ নভেম্বর মাল্টায় কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেয়ার কথা ছিল এবং ৩০ নভেম্বর প্যারিসে শুরু হতে যাওয়া বিশ্ব জলবায়ু সম্মেলনেও (কপ-২১) যোগ দেয়ার কথাও ছিল প্রধানমন্ত্রীর। ওই সম্মেলনে বিশ্বের গুরুত্বপূর্ণ রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানদের উপস্থিত থাকার কথা রয়েছে।

Featured বাংলাদেশ