পুতিন বিশ্বের শীর্ষ ক্ষমতাধর

পুতিন বিশ্বের শীর্ষ ক্ষমতাধর

মার্কিন সাময়িকী ফোর্বসের ২০১৫ বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের তালিকায়ও শীর্ষে 2রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ নিয়ে টানা ৩ বছর তিনি তালিকায় শীর্ষে আছেন। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল বুধবার রাতে এ তালিকা প্রকাশিত হয়।
ফোর্বস সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের প্রথম তালিকা তৈরি করে ২০০৯ সালে। এরপর থেকে এবারই প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে থাকতে পারলেন না। গত বছর তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন বারাক ওবামা।
একক নিয়ন্ত্রণে অর্থের পরিমাণ, জনগণের উপর প্রভাব, প্রভাবের ক্ষেত্রসমূহ এবং ক্ষমতার ব্যবহারের ধরন ইত্যাদির উপর ভিত্তি করে এ তালিকা প্রকাশ করা হয়েছে।
তালিকায় শীর্ষ দশে স্থান পাওয়া বাকিরা হচ্ছেন পোপ ফ্রান্সিস চতুর্থ, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পঞ্চম, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ষষ্ঠ, মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের প্রধান জ্যানেট ইয়েলিন সপ্তম, ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন অষ্টম, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নবম ও ১০ম স্থানে আছেন সার্চ ইঞ্জিন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ। গত বছর ১৪তম স্থানে ছিলেন নরেন্দ্র মোদি। এবার তার পাঁচ ধাপ উন্নতি হয়েছে। তবে চীনা প্রেসিডেন্টর ২ ধাপ অবনমন হয়েছে। গত বছরের তালিকায় তিনি তৃতীয় স্থানে ছিলেন। সূত্র : ফর্বস ও পিটিআইর

Featured আন্তর্জাতিক