লিবিয়ায় বিক্ষোভ সমাবেশে মর্টার হামলায় নিহত ৯

লিবিয়ায় বিক্ষোভ সমাবেশে মর্টার হামলায় নিহত ৯

লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর বেনগাজিতে বিক্ষোভরত হাজারো মানুষের সমাবেশে ইসলামপন্থীদের 9নিয়ন্ত্রিত এলাকা থেকে নিক্ষেপ করা মর্টারের গোলায় নয় জন নিহত হয়েছে। গতকাল শুক্রবারের এ ঘটনায় আরো অন্ততপক্ষে ৩৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।
পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, জাতিসংঘ সমর্থিত একটি শান্তি পরিকল্পনার বিরোধী হাজারো মানুষ বেনগাজির কেন্দ্রস্থলে বিক্ষোভ প্রদর্শন করছিল। এমন সময় ইসলামপন্থীদের নিয়ন্ত্রিত একটি এলাকা থেকে বিক্ষোভরতদের লক্ষ করে কয়েকটি মর্টারের গোলা নিক্ষেপ করা হয়। এতে এই হতাহতের ঘটনা ঘটে। শান্তি পরিকল্পনা অনুযায়ী রাজনৈতিকভাবে বিভক্ত লিবিয়ায় একটি নতুন ঐক্য সরকার গঠন করার কথা রয়েছে। প্রস্তাবিত ঐক্য সরকারবিরোধীরা বিক্ষোভ করার সময় এই হামলার শিকার হয়। জাতিসংঘের মধ্যস্থতায় ত্রিপলির ইসলামপন্থী পার্লামেন্টের সঙ্গে পূর্বাঞ্চলভিত্তিক আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রশাসনের প্রায় বছরব্যাপী আলোচনার পর শান্তি পরিকল্পনার বিষয়ে সমঝোতা হয়।
শান্তি পরিকল্পনাটি গ্রহণ করার প্রশ্নে উভয় অংশের পার্লামেন্টে ভোট গ্রহণ করার কথা রয়েছে। তবে দেশটির অনেক পার্লামেন্ট সদস্যই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন। কয়েক বছর ধরে বেনগাজিতে ইসলামপন্থী বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে সরকারি বাহিনীর তীব্র সংঘর্ষের ঘটনা ঘটেছে। ইসলামপন্থী এসব গোষ্ঠীর মধ্যে আনসার আল শরিয়া অন্যতম। সম্প্রতি গোষ্ঠীটি তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর আনুগত্য ঘোষণা করেছে।

Featured আন্তর্জাতিক