আজ মহানবমী ও বিজয়া দশমী, বিসর্জন কাল

আজ মহানবমী ও বিজয়া দশমী, বিসর্জন কাল

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ বৃহস্পতিবার মহানবমী ও 1বিজয়া দশমী।
দনবমী নিশি যেন আর না পোহায়, তোকে পাবার ইচ্ছা মাগো কভু না ফুরায়, রাত পোহালেই জানি আবার হবে ভোর, আবার তোকে পাবো মোরা একটি বছর পরদথ এমন মনোকামনায় আজ মহানবমী ও বিজয়া দশমী পালন করবে হিন্দু সমপ্রদায়। কারণ আর মাত্র এক দিন পরেই মর্ত্য ছেড়ে কৈলাশে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। আর পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার দিনের অশ্রু। বৃহস্পতিবার চন্দ্রের নবমী তিথিতে সারাদেশে অনুষ্ঠিত হয় মহানবমী পূজা। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা আরম্ভ হয়।
মহানগর সর্বজনীন পূজা কমিটি জানায়, ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আজ সকাল সাড়ে ৬টায় মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা শুরু হয়। আর সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দশমী বিহিত পূজা ও দর্পণ বিসর্জন হয়। আর এরই মধ্য দিয়ে শেষ হয় বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান।
এ বছর নবমী ও দশমী তিথি একই দিনে থাকায় শাস্ত্রীয় বিধান মেনে পূজার সব আনুষ্ঠানিকতা আজ শেষ হয়ে যাবে। অবশ্য আজ বিজয়া দশমী হলেও ভক্ত ও দর্শনার্থীরা সারাদিন রাজধানীর বিভিন্ন মণ্ডপে প্রতিমা দেখতে যেতে পারবেন। কারণ পূজা উদ্যাপন পরিষদের সিদ্ধান্ত অনুসারে সারাদেশে প্রতিমা বিসর্জন হবে কাল শুক্রবার।
১২ অক্টোবর শুভ মহালয়ার মধ্য দিয়ে দেবীপক্ষের শুরু হয়েছিল। সনাতন হিন্দুদের ধর্মবিশ্বাস অনুসারে, দেবী দুর্গা তাঁর সন্তানদের নিয়ে মর্ত্যে আসার জন্য মহালয়ার দিন যাত্রা শুরু করেন। আর বিজয়া দশমীতে সন্তানদের নিয়ে স্বর্গে ফিরে যান দেবী। এ বছর দেবী দুর্গা ঘোড়ায় মর্ত্যে এসেছিলেন, আর দোলায় করে ফিরে যাবেন।
গতকাল বুধবার সারাদেশে মহাসমারোহে উদ্যাপিত হয়েছে দুর্গাপূজার মহাষ্টমী। রাজধানীর প্রধান পূজামণ্ডপগুলোতে ঢাকের বোল আর মানুষের উপচে পড়া ভিড় জানান দিয়েছে দুর্গোৎসবের সর্বজনীনতা। এদিন রামকৃষ্ণ মঠ ও মিশনে অনুষ্ঠিত হয় ‘কুমারী পূজা’। মাতৃভাবে কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা করে তাতে জগজ্জননীর উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করাই কুমারী পূজা।

Featured বাংলাদেশ