অসাম্প্রদায়িক চেতনা বাঙালির গর্ব : রাষ্ট্রপতি

অসাম্প্রদায়িক চেতনা বাঙালির গর্ব : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ বলেছেন, অসাম্প্রদায়িক চেতনা এ বাঙালী জাতির গর্ব। 6বলেন, দূর্গাপূঁজা হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব এবং তারা আবহমানকাল ধরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে পূঁজা উদযাপন করছেন। তিনি বলেন, দূর্গাপূঁজা ও অন্যান্য উৎসব জনগণের মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্ব সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
আজ বৃহস্পতিবার বঙ্গভবনে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সনাতন সম্প্রদায়ের জন্য বঙ্গভবনে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে একথা বলেন তিনি এসব কথা বলেন। দূর্গাপূঁজা উপলক্ষে বঙ্গভবনে নানা শ্রেণী পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন রাষ্ট্রপতি। এছাড়াও ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনর পঙ্কজ শরণ সহ বিভিন্ন দেশের কূটনীতিকরাও আসেন বঙ্গভবনে।
রাষ্ট্রপতি বলেন, ঐক্যবোধ আর ধর্ম নিরপেক্ষতা এদেশের মানুষের ধর্ম। সব ধর্মের মূল বানী মানব কল্যাণ। তাই সাম্প্রদায়িক সম্প্রীতি ও ঐতিহ্যের চেতনা সমুন্নত রেখে জাতীয় উন্নয়নের জন্য সকলকে তাদের স্ব স্ব অবস্থান থেকে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি। তিনি বলেন, এ দেশের মানুষের দীর্ঘদিনের বৈশিষ্ট্য হল ঐক্যতা ও ধর্মনিরপেক্ষতা এবং বাঙালি জাতি অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ ঐতিহ্যের গৌরবোজ্জ্বল অংশ। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, দূর্গাপূঁজা সকল ধর্ম, বর্ণ ও গ্রোত্রের জন্য সৌহার্দ্য ও সম্প্রীতি বয়ে আনবে।

Featured বাংলাদেশ