অ্যালকোহলমুক্ত হোটেল বাড়ছে দুবাইয়ে

অ্যালকোহলমুক্ত হোটেল বাড়ছে দুবাইয়ে

image_79274_0বিদেশীদের কাছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে উদার শহর হিসেবে পরিচিত দুবাই। এখানে রয়েছে বিনোদনের সব ব্যবস্থা। কিন্তু ইদানীং প্রচলিত বাজারের চেয়ে ক্রমবর্ধমান ইসলামি বাজারের প্রতিই দুবাইয়ের ব্যবসায়ী ও নীতিনির্ধারকদের আকর্ষণ বেশি দেখা যাচ্ছে। এর সূত্র ধরে তারা হোটেলগুলোকে অ্যালকোহলমুক্ত করছে। ভবিষ্যতে এ হার বাড়ানো হবে বলেও জানানো হচ্ছে।

দুবাই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী হামাদ বুয়ামিম সম্প্রতি বলেন, ‘আকর্ষণীয় প্রবৃদ্ধি ও অপার সম্ভাবনা দুবাইয়ের ব্যবসায়ীদের ইসলামি বাজারের প্রতি আকৃষ্ট করছে। এ বিষয়টিকে আমরা সুযোগ হিসেবে ব্যবহার করতে চাই।’

সংযুক্ত আরব আমিরাতজুড়ে (ইউএই) লাইসেন্সপ্রাপ্ত হোটেল ও ভেনুগুলোয় অ্যালকোহল পান করতে পারে বিদেশী পর্যটকরা। অন্যান্য আরব মুসলিম দেশের তুলনায় অনেক উদার আইনি কাঠামোর কারণে বিদেশী ও প্রবাসীরা ভ্রমণের জন্য দুবাইকে আদর্শ স্থান মনে করে। তেলসমৃদ্ধ আরব ও বিশ্বের অন্যান্য দেশ থেকে মুসলিম পর্যটকদের আগমন বাড়ায় অনেক উদ্যোক্তা তাদের অভিষ্ট বাজার ও কৌশল পরিবর্তন করছেন। সাম্প্রতিক বছরগুলোয় অনেক হোটেল চালু হয়েছে দুবাইয়ে, যারা অ্যালকোহল বিক্রি করে না। অনেকে অ্যালকোহল নিষিদ্ধও করেছে হোটেলের ভেতরে। এগুলোকে হালাল হোটেলও বলা যায়। এ ধরনের হোটেলে খাবারও ইসলামসম্মত। হালাল হোটেলের সংখ্যা দ্রুতই বাড়ছে। পার্শ্ববর্তী আরব দেশগুলোর অনেক শহরে দুই ধরনের হোটেল রয়েছে। সৌদি আরব ও কুয়েতের হোটেলে অ্যালকোহল নিষিদ্ধ।

আন্তর্জাতিক শীর্ষ খবর