রাজশাহীতে পরিবহন খাতে গতবছর ৭৬৯ কোটি টাকার রাজস্ব আদায়

রাজশাহীতে পরিবহন খাতে গতবছর ৭৬৯ কোটি টাকার রাজস্ব আদায়

rajshahiরাজশাহীতে গতবছর পরিবহন খাত থেকে ৭৬৯ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে।
এছাড়া চলতি অর্থবছরের মার্চ মাস পর্যন্ত ৬২৫ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। একই সঙ্গে বিআরটিএ গত ৫ বছরে ৮ হাজার গাড়িচালককে প্রশিক্ষণ দিয়েছে।
রোবাবার নগরীর একটি কমিউনিটি সেন্টারে ‘পেশাজীবী গাড়ী চালকেদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক আলোচনা’ শীর্ষক সেমিনারে বক্তরা এসব তথ্য দেন। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথারিটির (বিআরটিএ) ওই সেমিনারের আয়োজন করে।
সেমিনারে আরো জানানো হয়, গত ৫ বছরে ৩৮ হাজার যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এসব মামলা থেকে জরিমানা আদায় হয়েছে ৩ কোটি টাকা।
রাজশাহীর জেলা প্রশাসক মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ওই সেমিনারে প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত সচিব ও বিআরটিএ’র চেয়ারম্যান নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) কমিশনার ব্যারিস্টার মাহবুবুর রহমান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাকির হোসেন।
অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন- বিআরটিএ রাজশাহী বিভাগের উপ-পরিচালক সিরাজুল ইসলাম, রাজশাহী জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি সাদরুল ইসলাম, রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি কামাল হোসেন রবি, সড়ক পরিবহন মালিক সমিতির যুগ্মসম্পাদক বিপ্লবসহ পেশাজীবী চালকরা।
এসময় বক্তারা বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে মামলা কোনো সমাধান নয়। সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করতে হলে চালকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
মহাসড়ক থেকে ভুটভুটি চলাচল বন্ধের বিষয়ে বক্তরা বলেন, ইতোমধ্যে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উচ্চ আদালত থেকে মহাসড়কগুলোতে ভটভুটির মতো যানবাহনগুলো চলাচলের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ বিষয়ে পুলিশ খুব দ্রুত পদক্ষেপ নিবে।

অর্থ বাণিজ্য শীর্ষ খবর