জাতিসংঘের সংস্থাভুক্ত হতে ফিলিস্তিনের আবেদন

জাতিসংঘের সংস্থাভুক্ত হতে ফিলিস্তিনের আবেদন

abbassigned-311x186জাতিসংঘভুক্ত সংস্থাগুলোতে যোগ দেয়ার জন্য আনুষ্ঠানিক আবেদন জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। জাতিসংঘের কাছ থেকে আরো বেশি স্বীকৃতি আদায়ের লক্ষ্যে এই আবেদন করেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

মঙ্গলবার পশ্চিম তীরের রামাল্লাহ শহরে নিজ সদর দপ্তরে এক বৈঠকের পর আবেদনটিতে সই করেন মাহমুদ আব্বাস। বিবিসি।

সই করার পর মাহমুদ আব্বাস জানান, চতুর্থ জেনেভা কনভেনশন থেকে শুরু করে জাতিসংঘের ১৫টি সংস্থা ও কনভেনশনের সদস্যপদ লাভে আবেদন জানাতে সর্বসম্মত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাছেও আবেদনটি শিগগির পাঠানো হবে বলে তিনি জানান।

এর আগেও ফিলিস্তিন এ ধরনের আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু ইসরাইলের শর্তের কারণে সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছিল।

২০১৩ সালের জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইসরাইলের সাথে শান্তি আলোচনা আবার শুরু হয়। সেসময় সরাসরি আলোচনার ক্ষেত্রে ইসরাইল আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ লাভের আবেদন জানানোর বিষয়ে শর্ত আরোপ করে।

এর বিনিময়ে ১০৪ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছিল তেলআবিব। তবে শর্ত মেনে আরো ২৬ জন বন্দিকে মুক্তি দিতে ব্যর্থ হয় ইসরাইল। তাদেরকে গত মার্চের শেষ নাগাদ মুক্তি দেয়ার কথা ছিল।

ইসরাইলি কর্তৃপক্ষ ২৬ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিতে অপারগতা প্রকাশ করার পর আন্তর্জাতিক সমাজের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

তবে ইসরাইল বলেছে, আগামী ২৯শে এপ্রিলের পরও ফিলিস্তিন শান্তি আলোচনা চালিয়ে যেতে রাজি না হওয়ায় তাদের বন্দিদের মুক্তি দেয়া হয়নি।

বাংলাদেশ শীর্ষ খবর