নেলসন ম্যান্ডেলা লাইফ সাপোর্টে

নেলসন ম্যান্ডেলা লাইফ সাপোর্টে

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার (গোত্রীয় নাম মাদিবা) অবস্থা সঙ্কটাপন্ন হওয়ায় তাকে লাইফ সাপোর্ট রাখা হয়েছে।

বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা এজন্য তার নির্ধারিত মোজাম্বিক সফর বাতিল করেছেন। গত বুধবার প্রিটোরিয়া হাসপাতালে চিকিৎসাধীন ম্যান্ডেলাকে দেখতে যাওয়ার পর জুমা দেশ না ছাড়ার সিদ্ধান্ত নেন বলে তার মুখপাত্র ম্যাক মহারাজ স্থানীয় এক রেডিওকে জানিয়েছেন। এক আঞ্চলিক সম্মেলনে অংশ নিতে তার এই সফরে যাওয়ার কথা ছিল তার।
তবে ম্যান্ডেলাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে বলে যে সংবাদ প্রকাশিত হয়েছে সে বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছেন তিনি।
এদিকে ম্যান্ডেলার শারীরিক অবস্থার যথেষ্ট অবনতি হয়েছে বলে জানিয়েছে প্রিটোরিয়ার হাসপাতাল কর্তৃপক্ষ। ‘দি সিটিজেন’ সংবাদপত্র জানিয়েছে, ৯৪ বছরের রাষ্ট্রনায়ককে এখন লাইফ সাপোর্টে রাখা হয়েছে। প্রিটোরিয়া হার্ট ক্লিনিকে ভেন্টিলেশনে রয়েছেন ম্যান্ডেলা।  ম্যান্ডেলার পরিবারের তার ভেন্টিলেটরের সুইস বন্ধ করে দেওয়ার সুযোগ রয়েছে। তবে তার এক নাতনি ‘দা টেলিগ্রাফ’কে জানান, ‘আমি ব্যক্তিগত বিষয়ে কথা বলতে চাই না।’
ফুসফুসের সংক্রমণ গুরুতর হওয়ায় গত ৮ জুন থেকে এখানে চিকিৎসাধীন রয়েছেন তিনি।
বুধবার কিংবদন্তী এই জননেতার দুই আত্মীয় হাসপাতাল থেকে বেরিয়ে এসে জানিয়েছেন, ম্যান্ডেলার শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। কৃত্রিম শ্বাসযন্ত্রের সাহায্যে তাকে রাখা হয়েছে। চিকিৎসায় কোনওরকম সাড়া দিচ্ছেন না তিনি। এমনকি মস্তিস্ক, কিডনি সহ বাকি অঙ্গ প্রত্যঙ্গের সমস্যাও দেখা দিয়েছে। এর পাশাপাশি শ্বাসপ্রশ্বাসের হার ও নাড়ির গতি অস্বাভাবিক রকমের কম।
অন্য একটি সূত্রের খবর, ম্যান্ডেলার দুটি কিডনিই ঠিক মতো কাজ করছে না। দিনে দুই বার ডায়ালিসিস করা হচ্ছে তার। চিকিৎসকরা মাল্টি অরগ্যান ফেলিওর হওয়ার আশঙ্কা করছেন।
দক্ষিণ আফ্রিকা সরকার এক  বিবৃতিতে ম্যান্ডেলার দ্রুত আরোগ্য কামনা করে জানিয়েছে,জাতীয় নেতার অবস্থা সঙ্কটজনক। তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল করতে সবরকমের চেষ্টা করা হচ্ছে। মেডিক্যাল টিম ম্যান্ডেলাকে কড়া পর্যবেক্ষণে রেখেছে।
মেডিক্যাল টিমে রয়েছেন হৃদরোগ বিশেষজ্ঞ, ইউরোলজিস্ট, পালমোনারি স্পেশালিস্ট, মুখ্য পরামর্শদাতাসহ একাধিক বিশ্বমানের চিকিৎসক।
এদিকে ম্যান্ডেলার শারীরিক অবস্থা জানতে চেয়ে ও তাঁর দ্রুত আরোগ্য কামনা করে বার্তা পাঠিয়েছেন ওবামা, পুতিন, মনমোহন সিংহ, অ্যাঞ্জেলা মর্কেল, শিনজো আবেসহ বহু রাষ্ট্রপ্রধান।
আন্তর্জাতিক শীর্ষ খবর