জুলাইয়ে ১৩ এমপি ক্যামেরার আইফোন ৫এস!

জুলাইয়ে ১৩ এমপি ক্যামেরার আইফোন ৫এস!

মাত্র ৫ মাস আগে ব্যাপক তুর্যনিনাদের সাথে অ্যাপলের আইফোন ৫ প্রযুক্তিপণ্যের বাজারে প্রবেশ করে। এরইমধ্যে আবারো একটি নয় দুটি আইফোন এবং আগামী প্রজন্মের আইপ্যাড ও আইপ্যাড মিনির নির্মাণ কাজ শুরু করেছে অ্যাপল সাম্প্রতিকালে বিভিন্ন প্রতিবেদনের এমন খবর ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে।

নতুন করে এক প্রতিবেদনে প্রকাশ হয়েছে আসছে জুলাইয়ে ১৩ মেগাপিক্সেল ক্যামেরার আইফোন ৫এস প্রকাশ পাচ্ছে।

কেজিএস এর নিরাপত্তা সংশ্লিষ্ট বিশেষজ্ঞ মিং চি কুও যিনি মন্তব্য করেছেন আইফোন ৫এর পরবর্তী পণ্যের কাজ করছে অ্যাপল। যাতে নতুন বৈশিষ্ট্য যেমন স্ন্যাপিয়ার প্রসেসর, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, উন্নত ক্যামেরা এবং অধিক শক্তিশালী লেড ফ্ল্যাশ থাকবে। তিনি জোড়ালোভাবে জানান অ্যাপলের গত বছরের কেনা অথেন্টেকের উপর কিছুটা আস্থা রেখে ফিঙ্গারপ্রিন্ট শনাক্তকরণ পদ্ধতিটি রাখা হচ্ছে। এছাড়া আসন্ন কমদামি পণ্যটি অবিকল আইফোন ৫‘র মত হলেও সামান্য মোটা হবে। অ্যালুমিনিয়ামের কাঠামো এবং ৭.৬ মিমি. বেধের পরিবর্তে কমদামি এ আইফোনে প্লাস্টিকের কেসিং ও ৮.২ মিমি. বেধ করা হবে। কুও আরও বলেন ৬ টি রঙে পণ্যটি পাওয়া যাবে।

এদিকে প্রযুক্তি ব্লগ আইলাউঞ্জ এর প্রতিবেদনে ক্যামেরা সেন্সরের হালনাগাদ সম্পর্কে সনির ১৩এমপি ইউনিট থাকার কথা বলা হয়েছে। প্রস্তুত পর্যায়ে থাকা নমুনা পণ্য দুটির নামকরণ হয়েছে এন৫১ এবং এন৫৩।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহব্যাপী অ্যাপলের আইফোন ৫ এর নিম্নমুখী চাহিদার মুখোমুখি পড়ার খবর হরদম প্রকাশ পায়।

অবশ্য প্রতিষ্ঠানের সিইও টিম কুক তীব্র মন্তব্য জানান আমাদের সরবরাহকারীরা অত্যন্ত সম্পর্কযুক্ত তাই এসব বিষয়ের জন্য একাধিক সুত্র আছে। পণ্যের নির্মাণে বৈচিত্র, সরবরাহকারী কার্যক্ষমতার বৈচিত্র থাকতে পারে। বর্তমানে সমালোচিত বিষয়ের অতি দীর্ঘ তালিকা আছে যেখানকার তথ্য একটি মাত্র প্রসঙ্গ তৈরি করতে পারে। তবে প্রতিষ্ঠানের চলমান বিষয়ের ভিত্তিতে অর্থপূর্ণ প্রতিনিধিত্ব করতে পারেনা।

বিজ্ঞান প্রযুক্তি