যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল প্রধানের পদত্যাগ

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল প্রধানের পদত্যাগ

স্কাইপে এক ব্যক্তির সঙ্গে কথিত কথপোকথন নিয়ে বিতর্কের মুখে পদত্যাগ করেছেন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রধান বিচারপতি নিজামুল হক নাসিম।

বিচারপতি নিজামুল মঙ্গলবার পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে আইনমন্ত্রী শফিক আহমেদ ও প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন।

বিচারকের পরিবারিক সূত্র জানায়, স্কাইপে এক ব্যক্তির সঙ্গে কথিত কথপোকথন নিয়ে বিতর্কের অবসানে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ব্রাসেলসভিত্তিক একাডেমিসিয়ান জিয়াউদ্দিন মাহমুদের সঙ্গে নিজামুল হকের কথিত কথোপকথন সম্প্রতি দৈনির আমার দেশে প্রকাশের পর তার পদত্যাগ দাবি করে বিএনপি ও জামায়াতে ইসলামী সমর্থক আইনজীবীরা।

পদত্যাগের আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন হাই কোর্ট বিভাগের বিচারক নিজামুল হক।

আইনমন্ত্রী শফিক আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিচারপতি নিজামুল হক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করলেও হাই কোর্ট বিভাগে থাকছেন।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে গঠিত হয় তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তখন বিচারক ছিলেন তিনজন।

বিচার প্রক্রিয়া দ্রুত করতে পরে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হলে প্রথম ট্রাইব্যুনালের প্রধানের দায়িত্বে থাকেন নিজামুল হক।

অন্যান্য আন্তর্জাতিক বাংলাদেশ রাজনীতি শীর্ষ খবর