একমাস আইপিও অনুমোদন বন্ধ থাকবে

একমাস আইপিও অনুমোদন বন্ধ থাকবে

একই সঙ্গে একাধিক আইপিওর অনুমোদন দেয়া নিয়ে বিনিয়োগকারীদের তীব্র সমালোচনার মুখে পড়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। বর্তমান নাজুক পরিস্থিতিতে এ ধরণের সিদ্ধান্তের কারণে নিয়ন্ত্রক সংস্থার উপর আস্থা সংকট দেখা দিয়েছে বিনিয়োগকারীদের মধ্যে। এমনি এক পরিস্থিতিতে এসইসি আগামী একমাস আইপিও অনুমোদন বন্ধ রাখবে বলে বাজারে গুঞ্জণ শোনা গেছে। তবে নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বিষয়ে কোন মন্তব্য করা হয়নি।

জানা যায়, এসইসি গত ২ মাসে ১০টি কোম্পানির আইপিও অনুমোদন দিয়েছে। বাজারের এই মন্দাবস্থায় এতোগুলো কোম্পানির আইপিও অনুমোদন এক সঙ্গে দেয়া সঠিক হয়নি বলে মন্তব্য বিনিয়োগকারীদের। তাদের মতে, আগে বাজারকে একটি স্থিতিশীল অবস্থায় নিতে হবে তারপর আইপিও অনুমোদন দিতে হবে। না হলে কোম্পানি ও বিনিয়োগকারীরা ক্ষতির মুখে পড়বেন।

এদিকে এসইসির এমন সিদ্ধান্তের কারণে বিনিয়োগকারীরা আর সংস্থাটির উপর আস্থা রাখতে পারছেন না। যার কারনে বিনিয়োগকারীদের মধ্যে নানা গুঞ্জণ সৃষ্টি হচ্ছে। এরই ধারাবাহিকতায় অনেকে লেনদেন কমিয়ে দিয়েছেন। তাই বিনিয়োগকারীদের কথা ভেবে এসইসি আগামী একমাস আইপিও অনুমোদন বন্ধ রাখলে তা বাজারের জন্য সুফল বয়ে আনবে বলে বিনিয়োগকারীরা মনে করছেন।

অপরদিকে কোনো একটি চক্র নিজেদের স্বার্থ হাসিলের জন্য এ ধরনের গুজব ছড়াতে পারে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাই কোনো গুজবে কান না দিয়ে সত্যতা যাছাই করে বিনিয়োগকারীদের সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিয়েছেন তারা।

অর্থ বাণিজ্য