স্বল্প সুদে ঋণ দাবি নারী উদ্যোক্তাদের

নারী উদ্যোক্তাদের অনুকূলে স্বল্প সুদে বিশেষ ঋণ বরাদ্দের দাবি জানিয়েছেন বাংলাদেশ মহিলা শিল্প উদ্যোক্তা সমিতি।

রোববার শিল্পমন্ত্রণালয়ে নারী উদ্যোক্তাদের সমস্যা নিয়ে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার সঙ্গে আলোচনা সভায় এ দাবি জানান তারা।

এসময় সমিতির নেতারা বলেন, এ সমিতি দেশের নারী সমাজের ক্ষমতায়নের জন্য পরিকল্পিতভাবে কাজ করছে। এরইমধ্যে এর সদস্যদের উৎপাদিত এসএমই পণ্য সার্কভুক্ত দেশ ছাড়াও বিশ্বের অন্যান্য দেশে রপ্তানি হচ্ছে। এ কাজে উৎসাহ বাড়াতে নারী উদ্যোক্তাদের অনুকূলে স্বল্প সুদে বিশেষ ঋণ বরাদ্দ দেওয়া প্রয়োজন।

বৈঠকে সমিতির সভাপতি নাসরিন আউয়াল মিন্টু, সহ-সভাপতি শাহরুখ রহমান, নির্বাহী সদস্য নাফিজ সুলতানা জামানসহ সংগঠনের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

সংগঠনের সভাপতি জানান, এ সমিতি দেশের ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের পণ্য বিক্রির জন্য রাজধানীতে একটি বিক্রয় কেন্দ্র স্থাপন করা হবে। এতে বাংলাদেশ ছাড়াও সার্ক অঞ্চলের নারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনী ও বিক্রি হবে। পর্যায়ক্রমে প্রত্যেক জেলায় এ ধরনের কেন্দ্র হবে।

এসময় একটি পণ্য বিক্রয় কেন্দ্র স্থাপনের জন্য শিল্পমন্ত্রীর সহায়তা চান নারী উদ্যোক্তারা।

শিল্পমন্ত্রী বলেন, দেশব্যাপী দক্ষ ও প্রশিক্ষিত এসএমই নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে মহাজোট সরকার কাজ করছে। এদের অর্থায়ন সমস্যার সমাধানে এরইমধ্যে এসএমই ফাউন্ডেশন থেকে ক্লাস্টার শিল্পখাতে স্বল্প সুদে বিশেষ ঋণ দেওয়া হচ্ছে।

এছাড়া সিঙ্গেল ডিজিটে ঋণের সুবিধা দেওয়ার জন্য অর্থমন্ত্রণালয়ে সুপারিশ করা হবে বলেও শিল্পমন্ত্রী জানান।

বাংলাদেশ