আরো কিছুদিন সময় পেলেন পাক প্রধানমন্ত্রী

আরো কিছুদিন সময় পেলেন পাক প্রধানমন্ত্রী

পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফকে প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির দুর্নীতি মামলা পুনরুজ্জীবিত করতে আরো সময় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির দুর্নীতির মামলা পুনরুজ্জীবিত না করলে প্রধানমন্ত্রী আশরাফ আদালত অবমাননার অভিযোগের মুখোমুখি হতে পারেন।

এই মামলাটি নিয়ে দীর্ঘদিন ধরেই সরকারের সঙ্গে দেশটির আদলতের দ্বন্দ্ব চলছে।

পাকিস্তানের সুপ্রিম কোর্টের বিচারক আসিফ সাইদ খোসা জানান, প্রধানমন্ত্রী আশরাফ ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ওই দুর্নীতি মামলা পুনরুজ্জীবিত করার সুযোগ পাবেন।

আশরাফের পূর্বসূরী ইউসুফ রাজা গিলানিকে একই ইস্যুতে চলতি বছরের জুনে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে আদালত। এর পর রাজা আশরাফকে প্রধানমন্ত্রী পদে নির্বাচন করে পিপিপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট।

আদালতের রায়ে আশরাফও যদি অযোগ্য ঘোষিত হন তবে ক্ষমতাসীন জোট নতুন একজন প্রধানমন্ত্রী নিয়োগ দিতে পারবে, যতদিন পার্লামেন্টে তাদের সংখ্যাগরিষ্ঠতা অক্ষুণœ থাকবে।

এর আগে সুইস ব্যাংকে চিঠি লিখার বিষয়টি নিষ্পত্তিতে ৩ সপ্তাহের সময় দিয়েছিল দেশটির সর্বোচ্চ আদালত। এরপর ১৮ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়। কিন্তু এই সময়ের মধ্যেও প্রধানমন্ত্রী এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন।

ওই সময় আদালতে হাজির হওয়ার পর প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফের উদ্দেশ্যে পাঁচ বিচারকের সমন্বয়ে গঠিত বেঞ্চের প্রধান আসিফ সাইদ খোসা বলেছিলেন, এই বিষয়টি নিষ্পত্তির জন্য তিনদিন সময়ই যথেষ্ঠ। আর প্রধানমন্ত্রীর উচিৎ আদালতের নির্দেশনা ক্রমে এই বিষয়টির নিষ্পত্তি ঘটানো।

বিচারক খোসা আরো বলেছিলেন, এই বিষয়টি জটিল কিছু নয়। কিন্তু সরকার একে জটিল করে তুলছে।

অভিযোগ রয়েছে, প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি সুইস ব্যাংকে ৬ কোটি মার্কিন ডলার জমা রেখেছেন।

আন্তর্জাতিক