‘ওডিআই বর্ষসেরা’ ক্রিকেটারের চূড়ান্ত তালিকায় ধোনি-কোহলি

‘ওডিআই বর্ষসেরা’ ক্রিকেটারের চূড়ান্ত তালিকায় ধোনি-কোহলি

আইসিসির ‘ওডিআই বর্ষসেরা’ ক্রিকেটারের পুরস্কারের দৌড়ে এগিয়ে আছেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও সহঅধিনায়ক বিরাট কোহলি। পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন দু’জনই।

আইসিসির ‘বর্ষসেরা টেস্ট ক্রিকেটার’ ও ‘বর্ষসেরা’ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি কোনো ভারতীয় খেলোয়াড়। তবে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা, ভারনন ফিল্যান্ডার, অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক ও শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা রয়েছেন পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়। অ্যাওয়ার্ড জয়ের রেসে থাকার পাশাপাশি আইসিসির ‘বর্ষসেরা টেস্ট’ দলের স্কোয়াডেও জায়গা পেয়েছেন এই চারজন ক্রিকেটার।

‘ওডিআই বর্ষসেরা’ ক্রিকেটের চূড়ান্ত তালিকায় মনোনয়ন পেয়েছেন চারজন ক্রিকেটার। তাদের মধ্যে রয়েছে ভারতের মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ও লাসিথ মালিঙ্গা। ‘পিপলস চয়েজ’ অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে শচীনের সঙ্গে সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ভারনন ফিল্যান্ডার ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

টি-টোয়েন্টির ‘বর্ষসেরা’ ক্রিকেটার হিসেবে মনোনয়ন পেয়েছেন শ্রীলঙ্কার তিলকারতেœ দিলশান, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি ও শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস। এছাড়া নারী ক্রিকেটে ‘ওডিআই বর্ষসেরা’ ক্রিকেটারের চূড়ান্ত তালিকায় রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেলর, আনিসা মোহাম্মদ, ইংল্যান্ডের সারাহ টেলর ও লিডিয়া গ্রিনওয়ে। আর টি-টোয়েন্টির চূড়ান্ত তালিকায় স্থান পাওয়া নারী ক্রিকেটাররা হলেন স্টেফানি টেলর, সারাহ টেলর ও অস্ট্রেলিয়ার আলিসা হেলি ও লিসা স্থালেকার।

এ বছর পিপলস চয়েজ অ্যাওয়ার্ড, নারীদের ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বর্ষসেরাসহ মোট ১১টি ব্যক্তিগত ক্যাটাগরিতে পুরস্কার দেবে আইসিসি। সংস্থার ক্রিকেট কমিটির চেয়ারম্যান ক্লাইব লয়েডের নেতৃত্বে আইসিসির মনোনীত পাঁচ সদস্যের নির্বাচক প্যানেল তৈরি করেছে পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া ক্রিকেটারদের নামের তালিকা।

১১টি ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়াদের নামের তালিকা:

বর্ষসেরা ক্রিকেটার (স্যার গারফিল্ড সোবার্স ট্রফি): হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা), মাইকেল ক্লার্ক (অস্ট্রেলিয়া), ভারনন ফিল্যান্ডার (দক্ষিণ আফ্রিকা) ও কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার: হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা), মাইকেল ক্লার্ক (অস্ট্রেলিয়া), ভারনন ফিল্যান্ডার (দক্ষিণ আফ্রিকা) ও কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)।

বর্ষসেরা ওডিআই ক্রিকেটার: মহেন্দ্র সিং ধোনি (ভারত), বিরাট কোহলি (ভারত), লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) ও কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)।

বর্ষসেরা নারী ওডিআই ক্রিকেটার: লিডিয়া গ্রিনওয়ে (ইংল্যান্ড), আনিসা মোহাম্মদ (ওয়েস্ট ইন্ডিজ)। সারাহ টেলর (ইংল্যান্ড) ও স্টাফানি টেলর (ওয়েস্ট ইন্ডিজ)।

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার: ডগ ব্রাসওয়েল (নিউজিল্যান্ড), দিনেশ চান্দিমাল (শ্রীলঙ্কা), সুনীল নারিন (ওয়েস্ট ইন্ডিজ) ও জেমস প্যাটিনসন (অস্ট্রেলিয়া)।

আইসিসির সহযোগী ও অধিভুক্ত দেশের বর্ষসেরা ক্রিকেটার: কেভিন ও’ব্রায়ান (আয়ারল্যান্ড), জর্জ ডোকরেল (আয়ারল্যান্ড), পল স্টারলিং (আয়ারল্যান্ড) ও দৌলত জাদরেন (আফগানিস্তান)।

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার (পুরুষ): তিলকারতেœ দিলশান (শ্রীলঙ্কা), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), রিচার্ড লেভি (দক্ষণ আফ্রিকা) ও অজন্তা মেন্ডিস (শ্রীলঙ্কা)।

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার (নারী): আলিসা হেলি (অস্ট্রেলিয়া), লিসা স্থালেকার (অস্ট্রেলিয়া), সারাহ টেলর (ইংল্যান্ড) ও স্টাফানি টেলর (ওয়েস্ট ইন্ডিজ)।

বর্ষসেরা আম্পায়ার (ডেভিড শেফার্ড ট্রফি): বিলি বাউডেন, আলিম ডার, কুমার ধরমসেনা, রিচার্ড কেটলবোরগ, সিমন টাফেল ও রোডনি টাকার।

স্পিরিট অব ক্রিকেট: মোহাম্মদ হাফিজ (পাকিস্তান), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড) ও এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)।

পিপলস চয়েজ আওয়ার্ড: জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), ভারনন ফিল্যান্ডার (দক্ষিণ আফ্রিকা), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা) ও শচীন টেন্ডুলকার (ভারত)।

খেলাধূলা