স্থূলতা মেধা কমিয়ে দেয়

স্থূলতা মেধা কমিয়ে দেয়

শরীরের অতিরিক্ত স্থূলতা শুধু কোমরের মাপকেই বাড়ায় না, একই সঙ্গে মেধা ও স্মরণশক্তিকেও কমিয়ে দেয়। মানসিক ক্ষমতা ও স্মরণশক্তির ওপর স্থূলতার প্রভাব বিষয়ে গবেষণায় নিয়োজিত একদল গবেষক সম্প্রতি এক প্রতিবেদনে চমকপ্রদ এ তথ্য উপস্থাপন করেন।

তবে ঠিক কি কি কারণে অধিক স্থূলতা স্মরণশক্তি ও মেধাকে কমিয়ে দেয় তা এখনও পরিষ্কার নয় গবেষকদের কাছে। তারা বর্তমানে এর কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন। তবে তারা ধারণা করছেন স্থূলতার কারণে জীবদেহের অভ্যন্তরে সংঘটিত রাসায়নিক রুপান্তরের কারণে এ ঘটনা ঘটতে পারে। এ প্রসঙ্গে তারা স্থূল ব্যক্তির দেহে রক্তে অবস্থিত বেশি মাত্রায় চিনি এবং উচ্চমাত্রার কোলেস্টেরেলকে উদাহরণ হিসেবে সামনে এনেছেন।

পাশাপাশি স্থূলতাকে ডিমেনসিয়া বা স্মৃতিভ্রষ্টতার জন্যও একটি ঝুঁকিপূর্ণ বিষয় হিসেবে দেখানো হয়েছে গবেষণায়।

চিকিৎসাবিষয়ক ম্যাগাজিন নিউরোলজিতে প্রকাশিত এ প্রতিবেদনে গত এক দশকেরও বেশি সময় ধরে ব্রিটেনের ৬ হাজার মানুষের স্বাস্থ্যের ওপর গবেষণা করে প্রাপ্ত তথ্য উপস্থাপন করা হয়।

গবেষণায় যাদের তথ্য ব্যবহার করা হয় তাদের প্রত্যেকের বয়সই ছিলো ৩৫ থেকে ৫৫ বছরের মধ্যে। গত দশ বছরে তিন বার তাদের স্মরণশক্তি এবং অন্যান্য মানসিক যোগ্যতা ও দক্ষতার পরীক্ষা নেওয়া হয়।

পরীক্ষা করে দেখা গেছে এ সময়ের মধ্যে স্থূলতার পাশাপাশি যাদের শরীরে অস্বাস্থ্যকর রাসায়নিক রূপান্তর সংঘটিত হয়েছে তাদের মানসিক যোগ্যতা এবং দক্ষতা অন্যদের থেকে দ্রুত হ্রাস পেয়েছে।

আন্তর্জাতিক