শ্রীলঙ্কার হারে লাভ হয়েছে বাংলাদেশের

শ্রীলঙ্কার হারে লাভ হয়েছে বাংলাদেশের

দক্ষিণ আফ্রিকার কাছে শ্রীলঙ্কা হেরে যাওয়ায় বাংলাদেশের জন্য কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথ অনেকটা পরিষ্কার হয়েছে। বৃহস্পতিবার গ্রুপের শেষ ম্যাচে নামিবিয়াকে হারাতে পারলে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থেকে শীর্ষ আটে খেলবে বাংলাদেশ। কিন্তু হেরে গেলে সমান পয়েন্ট নিয়েও শ্রীলঙ্কা চলে যাবে পরের রাউন্ডে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের উদ্বোধনী দিনের খেলায় বাংলাদেশ হারিয়ে ছিলো শ্রীলঙ্কাকে। দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে। শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার মধ্যকার খেলার ওপর অনেক কিছু নির্ভর করছিলো। দক্ষিণ আফ্রিকা বুধবার শ্রীলঙ্কাকে চার উইকেটে হারিয়ে টানা তিন জয়ে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে।

শ্রীলঙ্কা আগে ব্যাট করতে নেমে ৩৭.৪ ওভারে ১৫০ রানে অল-আউট হয়। তাদের নিচের দিকের ব্যাটসম্যান পুলিনা থারাঙ্গা ৫০ রান করেন। দক্ষিণ আফ্রিকান কর্ন ড্রাই আট ওভারে ১৬ রান দিয়ে চার উইকেট নেন। সোলো কুইনি ও ক্যালভিন স্যাভেজ দুটি করে উইকেট নেন।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকাও ছয়টি উইকেট হারায়। অধিনায়ক ক্যাড বোউস ৪৬, ডি বুয়েন ৪২ ও কোটজি অপরাজিত ১৯ করলে ৩৩ ওভারে ১৫৩ রানের সংগ্রহ পেলে চার উইকেটে জয় নিশ্চিত হয়। তাদের ড্রাই ম্যাচ সেরার পুরস্কার জেতেন।

দক্ষিণ আফ্রিকা জিতে যে সুবিধা করে দিয়েছে বাংলাদেশকে তা কাজে লাগাতে পারলে একটা বড় অর্জন হবে। তার জন্য নামিবিয়াকে হারাতে হবে আনামুল হক বিজয়দের।

এদিকে গ্রুপ ‘বি’ থেকে সান্ত¡নার জয় পেয়েছে আফগানিস্তান। গ্রুপে নিজেদের শেষ ম্যাচে তারা ১০ রানে হারিয়েছে স্কটল্যান্ডকে। তিন ম্যাচে স্কটিশদের কোনো জয় নেই। এই গ্রুপ থেকে টানা দুই ম্যাচ করে জিতে পাকিস্তান এবং নিউজিল্যান্ড আগেই শীর্ষ আটে খেলা নিশ্চিত করে রেখেছে। এখন এই দুই দলের মধ্যে হবে গ্রুপ সেরা হওয়ার লড়াই।

‘এ’ গ্রুপ থেকে আয়ারল্যান্ড ১৪ রানে হারিয়েছে নেপাল দলকে। আইরিশদের ১৮৫ রানের জবাবে ১৭১ রানে অল-আউট হয় নেপাল। ‘এ’ গ্রুপ থেকে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া টানা দিন ম্যাচ জিতে আগেরদিন কোয়ার্টার ফাইনালে উঠেছে। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ড জিতেছে একটি ম্যাচ। তারা শেষ ম্যাচটি খেলবে নেপালের বিপক্ষে বৃহস্পতিবার। ওই ম্যাচে জিতলে দ্বিতীয় দল হিসেবে শীর্ষ আটের খেলার যোগ্যতা অর্জন করবে ইংল্যান্ড।

খেলাধূলা