দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ফিজির সাবেক প্রধানমন্ত্রী লাসেনিয়া কারাসেকে কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।   মোট নয়টি অভিযোগে দোষী সাব্যস্ত হন তিনি। ৯০’র দশকে সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠানের পরিচালক থাকা অবস্থায় দুর্নীতির মাধ্যমে অবৈধ সুবিধা নেওয়ার অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করে আদালত।  সরকারি কৌঁসুলিরা দাবি করেন ফিজিয়ান হোল্ডিংয়ের প্রধান থাকা অবস্থায় ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত নিজের ব্যক্তিগত সুযোগ সুবিধা হাতিয়ে নিয়েছেন তিনি। তবে কারাসে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাখ্যান করেন।   ৭১ বছর বয়সী এ রাজনীতিক ফিজির সর্বশেষ প্রধানমন্ত্রী হিসেবে ২০০০ সালে নির্বাচিত হন। পরবর্তীতে রক্তপাতহীন এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন তিনি। সামরিক কর্মকর্তা কমোডর ভরেক ফ্রাংক বাইনিমারামা এ অভ্যুত্থানের নেতৃত্ব দেন।   আন্তর্জাতিক সম্প্রদায়ের আহবান সত্ত্বেও এর পর দেশটিতে আর কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। গণতান্ত্রিত সরকারকে উৎখাতের অপরাধে কমনওয়েলথ রাষ্ট্রগুলোর জোট থেকে ফিজিকে বহিস্কার করা হয়েছে। যদিও দেশটির সরকার আগামী ২০১৪ সালে নির্বাচন অনুষ্ঠিত করার অঙ্গীকার করেছে।

দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ফিজির সাবেক প্রধানমন্ত্রী লাসেনিয়া কারাসেকে কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। মোট নয়টি অভিযোগে দোষী সাব্যস্ত হন তিনি। ৯০’র দশকে সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠানের পরিচালক থাকা অবস্থায় দুর্নীতির মাধ্যমে অবৈধ সুবিধা নেওয়ার অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করে আদালত। সরকারি কৌঁসুলিরা দাবি করেন ফিজিয়ান হোল্ডিংয়ের প্রধান থাকা অবস্থায় ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত নিজের ব্যক্তিগত সুযোগ সুবিধা হাতিয়ে নিয়েছেন তিনি। তবে কারাসে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাখ্যান করেন। ৭১ বছর বয়সী এ রাজনীতিক ফিজির সর্বশেষ প্রধানমন্ত্রী হিসেবে ২০০০ সালে নির্বাচিত হন। পরবর্তীতে রক্তপাতহীন এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন তিনি। সামরিক কর্মকর্তা কমোডর ভরেক ফ্রাংক বাইনিমারামা এ অভ্যুত্থানের নেতৃত্ব দেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের আহবান সত্ত্বেও এর পর দেশটিতে আর কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। গণতান্ত্রিত সরকারকে উৎখাতের অপরাধে কমনওয়েলথ রাষ্ট্রগুলোর জোট থেকে ফিজিকে বহিস্কার করা হয়েছে। যদিও দেশটির সরকার আগামী ২০১৪ সালে নির্বাচন অনুষ্ঠিত করার অঙ্গীকার করেছে।

ইরাকে বৃহস্পতিবার বোমা বিস্ফোরণ ও সহিংসতায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। বাগদাদের উত্তর-পূর্বাঞ্চলীয় হুসেইনিয়া জেলায় অবস্থিত একটি খোলা বাজারে পরপর দুটি বোমা বিস্ফোরিত হয়ে কমপক্ষে সাতজন নিহত হন। বৃহস্পতিবার সূর্যাস্তের ঠিক আগ মুহূর্তে এ বোমা হামলা চালানো হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া কিরকুকে একদল হামলাকারী তুর্কমেন গোষ্ঠীভুক্ত একটি পরিবারের উপর হামলা চালিয়ে গলা কেটে বাবা, মা এবং তাদের দুই মেয়েকে হত্যা করে।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে ইরাকি কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের জুলাই মাসে ইরাকে সহিংসতায় ৩২৫ জনের প্রাণহানি ঘটে। যা ২০১০ সালের আগস্ট মাসের পর সর্বোচ্চ। তবে ২০০৬ ও ২০০৭ সালের সহিংসতা পরিস্থিতির থেকে বর্তমানে ইরাকের পরিস্থিতি অনেক শান্ত বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক