আকাশপথে যাত্রী সেবা দিতে আসছে ‘নভোএয়ার’

নভোএয়ার যাত্রা শুরু করছে এ বছরের শেষ দিকে। ব্যক্তিমালিকানার এ এয়ারলাইন্সটি এরইমধ্যে ব্রাজিলের তৈরি দুটি বাণিজ্যিক জেট আনার বিষয় চূড়ান্ত করেছে। এর ফলে দেশে নভোএয়াই হবে প্রথম প্রাইভেট এয়ারলাইন্স, যেটি জেট ইঞ্জিন চালিত এয়ারক্রাফট দিয়ে যাত্রা শুরু করবে।

এজন্য ৫০ আসনের টুইন জেট এমব্রেয়ার ই১৪৫ উড়োজাহাজ আনছে তারা।

এমব্রায়ার ই১৪৫ হচ্ছে বেশ নির্ভরযোগ্য প্লেন, যা দিয়ে বাংলাদেশের অভ্যন্তরীণ এবং আঞ্চলিক রুটগুলোতে অনায়াসে ফ্লাইট পরিচালনা সম্ভব। আরামপ্রদ ভ্রমণের জন্য বেশ সুনাম কুড়িয়েছে এই এয়ারক্রাফটটি।

নভোএয়ার এরই মধ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছ থেকে এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) পেয়েছে।

নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক গ্রুপ ক্যাপ্টেন (অব.) মফিজুর রহমান জানান, আসন্ন শীতেই তারা ফ্লাইট শুরু করার পরিকল্পনা করেছেন। এজন্য তাদের প্রস্তুতি চলছে।

মফিজুর রহমান জানান, এ লক্ষ্যে এরইমধ্যে ৬ জন বিদেশি, ১২ জন বাংলাদেশি বৈমানিক, ৫ জন ক্যাপ্টেন এবং ৭ জন ফার্স্ট অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। তারা এখন ট্রেনিংয়ে রয়েছেন। এর মধ্যে বাংলাদেশি বৈমানিকের বোয়িং ৭৬৭ এবং এমডি ৮৩ চালানোর অভিজ্ঞতা রয়েছে।

দেশে অনেক প্রাইভেট এয়ারলাইন এসেছে আবার তা বন্ধ হয়ে গেছে-এরকম অনিশ্চয়তা মধ্যে এ ব্যবসায় বিনিয়োগের সাহস দেখাচ্ছে নভোএয়ার। এ সম্পর্কে মফিজুর রহমান বলেন, “বিমান চলাচল ব্যবসায় বিশাল বিনিয়োগের প্রয়োজন হয়। যদি আত্মবিশ্বাস না থাকতো তাহলে এয়ারলাইন ব্যবসায় নামার সাহস করতাম না।”

আকাশপথে যাত্রী সেবায় টিকে থাকার লক্ষ্যে অবিচল নভোএয়ার। আর এজন্য অভ্যন্তরীণ রুটের জন্য সবচেয়ে বেশি উপযোগী ৫০ আসনের টুইন জেট এমব্রেয়ার ই১৪৫ উড়োজাহাজ আনছে তারা। অন্যান্য এয়ারলাইন লিজের উড়োজাহাজ আনলেও নভোএয়ার নিজস্ব উড়োজাহাজ দিয়েই ফ্লাইট পরিচালনার উদ্যোগ নিয়েছে।

নভোএয়ার সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে দুটি উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে। ফ্লাইট শুরুর ৬ মাসের মধ্যে তৃতীয় আরেকটি উড়োজাহাজ যুক্ত হবে এয়ারলাইন্সের বহরে।

মফিজুর রহমান জানান, কলকাতা, কাঠমান্ডু, ইয়াঙ্গুন, বেঙ্গালুরু এবং চিয়াং মাইয়ের মতো গন্তব্যের জন্য টুইন জেট এমব্রেয়ার ই১৪৫ উড়োজাহাজ খুবই উপযোগী।

প্রথমে চট্টগ্রাম, সিলেট, কক্সবাজারসহ তিন থেকে চারটি রুটে ফ্লাইট শুরুর পরিকল্পনা নিয়েছেন। পর্যায়ক্রমে যশোর, বরিশাল, রাজশাহী এবং সৈয়দপুরেও যাবে নভোএয়ার।

বর্তমানে দেশে ইউনাইটেড এয়ারওয়েজ ও রিজেন্ট এয়ারওয়েজ নামে দুটি প্রাইভেট এয়াররাইন্স রয়েছে। কিছুদিন আগে বন্ধ হয়ে যায় জিএমজি এয়ারলাইন্স।

অর্থ বাণিজ্য