মঙ্গলবার নতুন কৃষিঋণ নীতিমালা ঘোষণা

মঙ্গলবার নতুন কৃষিঋণ নীতিমালা ঘোষণা

নতুন অর্থবছরের জন্য কৃষি ও পল্লীঋণ নীতিমালা ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। গভর্নর ড. আতিউর রহমান মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ২০১২-১৩ অর্থ বছরের জন্য কৃষিঋণ নীতিমালা ঘোষণা করবেন। এ সময় দেশের তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান এতথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মঙ্গলবার দুপুর দুইটায় কৃষিঋণ নীতিমালা ঘোষণা করা হবে।

এদিকে সূত্র জানায়, বিদায়ী অর্থবছরের জন্য যে লক্ষ্যমাত্রা বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করেছিলো, তা থেকে বেশ দূরে রয়েছে। অর্থাৎ তফসিলি ব্যাংকগুলো কৃষিঋণ বিতরণে লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি।

সর্বশেষ তথ্যমতে, এ অর্থবছরের এগার মাসে ব্যাংকগুলো কৃষি খাতে ঋণ বিতরণ করেছে লক্ষ্যমাত্রার প্রায় ৮৩ শতাংশ। গত বছরের একই সময়ে যা ছিল ৮৮ দশমিক ৯২ শতাংশ। তবে অর্থের অংকে কৃষিঋণ বিতরণ বেড়েছে। গত বছরের একই সময়ে ঋণ বিতরণের হার কমেছে পাঁচ দশমিক ৯৩ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক চলতি বছরে ১৩ হাজার ৮০০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বিপরীতে মে মাস পর্যন্ত ব্যাংকগুলো বিতরণ করেছে ১১ হাজার ৪৫৩ কোটি টাকা।

জানা গেছে, ২০১১-১২ অর্থবছরে কৃষিঋণের লক্ষ্যমাত্রা ছিলো ১২ হাজার ৬১৭ কোটি টাকা। সেখানে বিতরণ করে ১২ হাজার ১৮৪ কোটি টাকা। যা মোট লক্ষ্যমাত্রার ৯৭ শতাংশ। আর চলতি ২০১২-১৩ অর্থবছরের জন্য কৃষিঋণের লক্ষ্য ধরা হচ্ছে প্রায় সাড়ে ১৪ হাজার কোটি টাকা।

অর্থ বাণিজ্য