৩ মাসে পর্যটনের মুনাফা সাড়ে ৬ কোটি টাকা

৩ মাসে পর্যটনের মুনাফা সাড়ে ৬ কোটি টাকা

বাংলাদেশ পর্যটন করপোরেশন ৬ কোটি ৩৪ লাখ ২৫ হাজার টাকা মুনাফা অর্জন করেছে। এর মধ্যে নিট মুনাফা ৫ কোটি ৪৪ লাখ ৮৩ হাজার কোটি টাকা।

পর্যটন করপোরেশনের অধীনে পরিচালিত ২৪টি বাণিজ্যিক ইউনিটের জানুয়ারি ২০১২ থেকে মার্চ ২০১২ পর্যন্ত তিন মাসের আয় ব্যয়ের হিসাব পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

২০১১ সালের অক্টোবর -ডিসেম্বর মেয়াদে মোট মুনাফা ছিল ৫ কোটি ৪৫ লাখ ৮৩ হাজার এবং নিট মুনাফা ছিল ৩ কোটি ৫৫ লাখ ৭ হাজার টাকা।

আগের তিন মাসের মুনাফা পূর্ববর্তী তিন মাসের তুলনায় শতকরা ৬৫.১৭ শতাংশ বেশি। ২০১১-২০১২ অর্থ বছরে গত জুলাই ২০১১ থেকে মার্চ-২০১২ সময়কালে যাবতীয় ব্যয় নির্বাহ শেষে সংস্থার করপূর্ব মুনাফার পরিমান ৬ কোটি ৩৬ লাখ ১৪ হাজার টাকা।

অন্যদিকে গত জুলাই ২০১১ থেকে মার্চ ২০১২ পর্যন্ত ৯ মাসে পূর্ববর্তী বৎসরের ৯ মাসের তুলনায় ৪.২৮% অর্থাৎ ১ কোটি ৬৫ লক্ষ ৩১ হাজার টাকা ব্যয় সংকোচন করা সম্ভব হয়েছে। যা ব্যয় সংকোচনের একটি অনুকরণীয় দৃষ্টান্ত বলে মনে করে পর্যটন করপোরেশন।

এ প্রসঙ্গে সংস্থার চেয়ারম্যান মো: হেমায়েত উদ্দিন তালুকদার বলেন, বর্তমানে বাংলাদেশ পর্যটন করপোরেশন সফলতার সঙ্গে তাদের বাণিজ্যিক কর্মকাণ্ড পরিচালনা করছে এবং গ্রাহক-পর্যটকদের কাঙ্খিত সেবা প্রদানে সফল হয়েছে বলেই আবাসনের ক্ষেত্রে অকুপেন্সি যেমন বেড়েছে তেমনি আপ্যায়ন গত সেবার উৎকর্ষ বৃদ্ধি করে সংস্থার প্রতিটি ইউনিট লাভজনক ভাবে পরিচালিত হচ্ছে।  পক্ষান্তরে সংস্থার আয় একই হারে বেড়েছে বলেই অধিক মুনাফা সুনিশ্চিত করা সম্ভব হয়েছে।

পর্যটন করপোরেশন বর্তমান গণতান্ত্রিক সরকারের শাসনামলে উত্তরোত্তর সাফল্যের দিকে এগিয়ে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন

বৃহস্পতিবার রাজধানীর হোটেল অবকাশে সংস্থার আবাসন ও আপ্যায়ন ইউনিট সমূহের ইউনিট ব্যবস্থাপকদের অংশগ্রহণে ৩২ তম বাণিজ্যিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন শেষে করপোরেশনের মুনাফার তথ্য প্রকাশ করা হয়।

দিনব্যাপী এ সম্মেলন সভাপতিত্ব করেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো: হেমায়েত উদ্দিন তালুকদার। এ অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থার পরিচালক (বাণিজ্যিক) অনন্ত কুমার চৌধুরী, পরিচালক (প্রশাসন ও অর্থ) জামাল আবদুন নাসের, পরিচালক (পরিকল্পনা) কালী রঞ্জন বর্মন।

অর্থ বাণিজ্য