যৌথ বিদ্যুৎ কোম্পানি গঠনে ভারতীয় প্রতিনিধি দল আসছে

কয়লাভিত্তিক ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে পিডিবির সঙ্গে যৌথ উদ্যোগে একটি কোম্পানি গঠনের বিষয়ে আলোচনার জন্য ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনের (এনটিপিসি) একটি প্রতিনিধি দল মে মাসের প্রথম সপ্তাহে ঢাকা আসছে।

পররাষ্ট্র ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের সূত্রগুলো এ তথ্য জানায়।

এনটিপিসি’র চেয়ারম্যান অরূপ রায় চৌধুরীর নেতৃত্বের এ প্রতিনিধি দল বাংলাদেশের সঙ্গে যৌথ উদ্যোগে বিদ্যুৎ কেন্দ্র পরিচালনায় একটি কোম্পানি গঠনের বিষয়ে আলোচনা করবেন।

দক্ষিণাঞ্চলে বাগেরহাটের রামপালে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য গত ২৯ জানুয়ারি ভারতের এনটিপিসি’র সঙ্গে চুক্তি সই করে বাংলাদেশ সরকার। এটি হবে বাংলাদেশের সবচেয়ে বড় তাপবিদ্যুৎ কেন্দ্র।

চুক্তিতেই রয়েছে, ওই বিদ্যুৎ কেন্দ্রটি পরিচালনার জন্য যৌথ উদ্যোগে একটি কোম্পানি গঠন করা হবে।

আধাআধি সমতার ভিত্তিতে বাংলাদেশের পিডিবি ও ভারতের এনটিপিসি এক দশমিক পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের এ প্রকল্প বাস্তবায়ন করবে।

২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরকালে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।

প্রকল্পের ৭০ ভাগ ব্যয় ঋণের মাধ্যমে এবং বাকি ৩০ ভাগ ব্যয় পিডিবি ও এনটিপিসি সমানভাবে বহন করবে। বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে এনটিপিসি ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই শেষ করেছে।

বাংলাদেশ