ব্যাংকিং আরো মানবিক করতে হবে : গভর্নর

ব্যাংকিং আরো মানবিক করতে হবে : গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ব্যাংকগুলোকে আরো মানবিক ব্যাংকিং করতে হবে। এজন্য মূল ধারার ব্যাংকিং-এ কর্পোরেট সামাজিক দায়বদ্ধতাকে গুরুত্ব দিতে হবে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

একটি সংবাদ মাধ্যমের সাংবাদিককে মোটর সাইকেল দিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ ব্যাংকের আহ্বানে এতে অর্থায়ন করেছে স্যোসাল ইসলামি ব্যাংক লিমিটেড (এসআইবিএল)।

অনুষ্ঠানে গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা জোড়দার করা হচ্ছে। প্রবেশ পথে ইলেকট্রনিক পাস চালু করা হচ্ছে। নিরাপত্তা তদারকিতে ক্লোজ সার্কিট ক্যামেরা কার্যক্রম উন্নয়ন করা হচ্ছে। শিগগিরই এসব চালু করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এর এডিটর ইন চিফ আলমগীর হোসেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সূর চৌধুরী, নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামান, এসআইবিএল-এর চেয়ারম্যান আনিসুল হক ও ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আলী প্রমুখ।

এ সময় গভর্নর বলেন, ২০০৭ সাল থেকে ২০১১ সালে ব্যাংকগুলোতে সিএসআর কার্যক্রম দশগুণ বৃদ্ধি পেয়েছে। ব্যাংকগুলোকে এর মাধ্যমে আরো কার্যকর উদ্যোগ নিতে হবে। স্বাস্থ্য, শিক্ষা, প্রশিক্ষণ ইত্যাদি খাতে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, ব্যাংকগুলো নারী কর্মীদের জন্য নিরাপত্তা কেন্দ্র চালু করতে পারে। প্রয়োজনে এটি সিএসআর হিসেবে দেখানো যেতে পারে।

গভর্নর ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের সদস্যদের সিএসআর কার্যক্রম তদারকি জোড়দার করার তাগিদ দিয়েছেন।

এসআইবিএল-এর চেয়ারম্যান বলেন, এসআইবিএল গ্রাহকদের আস্থা অর্জনের চেষ্টা করছে। এরই অংশ হিসেবে আমরা সিএসআর কার্যক্রমে অংশ গ্রহণের চেষ্টা করছি।

অর্থ বাণিজ্য