ইউয়ানের ওপর নিয়ন্ত্রণ শিথিল করছে চীন

ইউয়ানের ওপর নিয়ন্ত্রণ শিথিল করছে চীন

বিশ্ব মুদ্রাবাজারে ইউয়ানের অবমূল্যায়নের কারণে পশ্চিমা দেশগুলো বিশেষ করে যুক্তরাষ্টের আপত্তির মুখে চীন অবশেষে তার মুদ্রার ওপর নিয়ন্ত্রণ শিথিল করেছে।

চীনের কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অব চায়না বলেছে, সোমবার থেকে কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত মূল্য থেকে ডলারের বিপরীতে ইউয়ানের দর এক শতাংশ পর্যন্ত ওঠানামা করতে পারে।

ইউয়ানের এই সম্ভাব্য দর বৃদ্ধি পূর্বের থেকে ০.৫ শতাংশ বেশি।

ইউয়ানের অবমূল্যায়নের কারণে চীন বিশ্ব বাজারে বেশ চাপের মুখে রয়েছে। যুক্তরাষ্ট্রসহ অনেক ধনী দেশ মনে করে রপ্তানি উৎসাহিত করার জন্য চীন কৃত্রিমভাবে ইউয়ানের অবমূল্যায়ন করে। এতে করে চীন অন্যায্য বাণিজ্য সুবিধা পাচ্ছে বলে তাদের অভিযোগ।

এদিকে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ চীনের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তারা বলেছে, মুদ্রার বিনিময় হারের জন্য চীনের বাণিজ্য পরিধি বিস্তৃত করার সিদ্ধান্ত বাস্তবায়ন হলে বাজারে এর ইতিবাচক প্রভাব পড়বে। যাতে করে মুদ্রার বিনিময় হারে একটা ভারসাম্য ফিরে আসবে যা চীন, যুক্তরাষ্ট্র এবং বিশ্ব অর্থনীতির জন্য ইতিবাচক ফল বয়ে আনবে।

তবে ট্রেজারি বিভাগের এক কর্মকর্তা একটি আন্তর্জাতিক বার্তা সংস্থাকে বলেছেন, চীনের মুদ্রা বিনিময় হারে এখনো গলদ রয়েছে এবং এ ব্যাপারে আরো অগ্রগতি দরকার।

আন্তর্জাতিক