আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ৩০ তালেবান নিহত

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ৩০ তালেবান নিহত

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ৩০ তালেবান যোদ্ধা নিহত ও কমপক্ষে ১৫ জন আহত হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই জঙ্গিবিরোধী অভিযানে এই হতাহতের ঘটনা ঘটে বলে শুক্রবার জানিয়েছেন আফগান ও ন্যাটো কর্মকর্তারা।

স্থানীয় পুলিশের মুখপাত্র আব্দুল রোউফ আহমাদিও হামলায় হতাহতের কথা স্বীকার করেছেন।

ন্যাটোর এক মুখপাত্র জানান, গত বুধবার ফারাহ প্রদেশের গুলিস্তান জেলায় একটি ন্যাটো টহল দলের উপর তালেবান যোদ্ধারা হামলা চালায়। পরে তারা তালেবানদের রুখতে বিমান অভিযানের আহ্বান জানালে এই হামলা চালানো হয়।

ফারাহ প্রদেশের ডেপুটি গভর্ণর মোহাম্মদ ইউনুস রাসুলি জানান, বুধবার তালেবানরা আফগানিস্তান ন্যাশনাল আর্মির ৫টি ট্রাকে হামলা চালায়। এসময় ট্রাকের ভেতরে ৩ সেনা সদস্য অগ্নিদগ্ধ হয়ে মারা যায়। মূলত এর পরেই ন্যাটোর সহযোগী প্রতিষ্ঠান ইসাফ (আইএসএএফ), আফগান সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা তালেবানদের বিরুদ্ধে যৌথ অভিযান শুরু করে। তবে তিনি বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ওই যৌথ অভিযানে মোট হতাহতের সংখ্যা কত তা জানাতে পারেননি।

এ প্রসঙ্গে তালেবান মুখপাত্র কারি ইউসুফ আহমাদি স্থানীয় গণমাধ্যমগুলোতে পাঠানো এক বার্তায় জানিয়েছেন, বুধবার তাদের যোদ্ধারা গুলিস্তানে আফগান সেনাবাহিনীর উপর হামলা চালিয়ে ৪০ জনকে হত্যা করেছে।

আন্তর্জাতিক