শেখ হাসিনার দৃঢ়তার ফসল পার্বত্য শান্তিচুক্তি: দীপংকর

শেখ হাসিনার দৃঢ়তার ফসল পার্বত্য শান্তিচুক্তি: দীপংকর

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ়তার কারণেই পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে। বর্তমান সরকারের আমলেই চুক্তির অবশিষ্টাংশ বাস্তবায়ন করা হবে। এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন।

প্রতিমন্ত্রী রোববার রাঙামাটির কাউখালী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি মাহবুবুর রহমান, রহুল আমিন, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা, সাংগঠনিক সম্পাদক আব্দুল মতিন, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান অংশু চাইন চৌধুরী, কাউখালী উপজেলা চেয়ারম্যান অংশা প্রু চৌধুরীসহ কাউখালী উপজেলা আওয়ামী লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা।

দীপংকর তালুকদার বলেন, চুক্তির পর পাহাড়ে সন্ত্রাস কমলেও অবৈধ অস্ত্র উদ্ধারে নিরাপত্তাবাহিনী রুটিন অভিযান অব্যাহত আছে।

তিনি বলেন, শান্তিচুক্তি স্বাক্ষরের পর পাহাড়ে যে উন্নয়নের ধারা শুরু হয়েছে তা অব্যাহত রাখতে হলে নির্বাচনের মাধ্যমে আবারো আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগ যা বলে তা করে।

বিগত জামাত-বিএনপি জোট সরকারের আমলে পাহাড়ে কোনো উন্নয়ন হয়নি মন্তব্য করে দীপংকর তালুকদার বলেন, তারা কেবল লুটপাট আর দুর্নীতি করেছে।

তিনি বলেন, সরকার যখন বঙ্গবন্ধুর খুনিদের বিচার বাংলার মাটিতে করতে পেরেছে তখন যুদ্ধপরাধী ও মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারও করবে। যতো ষড়যন্ত্র হোক এ বিচার কেউ বাধাগ্রস্ত করতে পারবে না।

বিরোধীদল পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসার ষড়যন্ত্র করছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সে দিন এখন আর নেই। জনগণ এখন আর তত্ববধায়ক সরকারের নামে অগণতান্ত্রিক কোনো শক্তিকে দেশ পরিচালনায় দেখতে চায় না।

প্রসঙ্গত, ২০০২ সালে কাউখালী উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠিত হওয়ার দীর্ঘ ৯ বছর পর এ কাউন্সিল অনুষ্ঠিত হলো। কাউন্সিল অধিবেশনের দ্বিতীয় পর্বে নতুন কমিটি গঠিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ রাজনীতি