সেঞ্চুরিম্যান টেন্ডুলকারকে কোহলির চিঠি

সেঞ্চুরিম্যান টেন্ডুলকারকে কোহলির চিঠি

শতকের শতক হাঁকিয়ে সেঞ্চুরিম্যান পৌঁছে গেছেন অন্যান্য উচ্চতায়। তাতে কি, আগে যতখানি জায়গা জুড়ে ছিলেন ভক্তদের হৃদয়ে এখনো আছেন ঠিক ততটাই। শচীন টেন্ডুলকারের এমনই একজন ভক্ত সতীর্থ বিরাট কোহলি চিঠি লিখেছেন তাকে উদ্দেশ্য করে।

২৩ বছর বয়সী কোহলি তার আদর্শের নায়ককে শ্রদ্ধা জানিয়েছেন চিঠিতে। সেঞ্চুরিম্যানকে উদ্দেশ্য করে লেখা ভারতীয় দলের এই ক্রিকেটারের চিঠি প্রকাশ করেছে ডিএনএ পত্রিকা। চিঠির শুরুতে কোহলি লেখেন, প্রিয় শচীন পাঁজি। আপনার কোটি কোটি ভক্ত-সমর্থকদের মধ্যে আমি একজন ভক্ত (কোহলি)। বাস্তবে, আপনার জন্যই আমি ক্রিকেট খেলা শুরু করেছি। মূলত আপনার খেলাই আমাকে প্রেরণা দেয়। আমি জানি না, আপনার মনে আছে কিনা, ২০০৭ সালে আপনার সঙ্গে আমার প্রথম দেখা হয়।

ভারতের অনূর্ধ্ব-১৯ দলের সদস্য ছিলাম আমি। সেসময় আমরা নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়ার প্রস্তুতি নিচ্ছি। কিন্তু আমাদের কোচ লালচাঁদ রাজপুতের অনুরোধে আপনি এসেছিলেন আমাদের সঙ্গে কথা বলতে। ক্ষমা চাচ্ছি, সেসময় আপনার আলোচনার প্রতি খুব বেশি মনোযোগ দেয়নি আমার সতীর্থরা!

যাই হোক, আমরা আপনার কাছে কৃতজ্ঞ। আমরা দল বেঁধে আপনার পাশে দাঁড়িয়ে ছিলাম। কারণ আপনিই ছিলেন সব কিছুর কেন্দ্রে। নিউজিল্যান্ডের পরিবেশ সম্পর্কে আমাদের ধারণা দিয়েছিলেন। বলেছিলেন বাউন্স, সুইং এবং এসব কিভাবে রপ্ত করতে হয় তার কৌশল সম্পর্কে। আপনি হয়তো জানেন না, সেসময় আপনার উপদেশগুলো নিউজিল্যান্ড সফরে খুব কাজে লেগে ছিল আমার।

এরপরই আবেগাপ্লুত কোহিল চিঠিতে লেখেন, জনগণ আপনার সঙ্গে করমর্দন করার পাশাপাশি চায় অটোগ্রাফ। আর চায় ছবি তুলতে। সে হিসেবে আমি খুবই ভাগ্যবান, আপনার সঙ্গে ভাগাভাগি করতে পারি সাজঘর। আমি আন্তর্জাতিক ক্যারিয়ার ভালোভাবে শুরু করার জন্য আপনাকে ধন্যবাদ দিতে চাই। কারণ আপনি সবসময়ই আমাকে সাহায্য করেছেন। আমি কখনো আপনাকে বলিনি। আপনার সঙ্গে খুব সহজেই যোগাযোগ করতে পারি। আমি খুবই খুশি। বিশেষ করে যখন আপনাকে বলি খেলা সম্পর্কে। আপনি বলেন, আমি আসলে ভাবছি!

সব শেষে কোহলি লেখেন, পাঁজি, একবার আমাকে বলেছিলেন, নিজের সহজাত প্রবণতাকে অনুসরণ করতে। আমি সেটাই করার চেষ্টা করছি। আর মনে হয়, ফলাফলও পাচ্ছি।

আপনার ভক্ত,
বিরাট কোহলি”

খেলাধূলা