ইরাকে সিরিজ বোমা হামলা: নিহত ৪৪

ইরাকে সিরিজ বোমা হামলা: নিহত ৪৪

মঙ্গলবার সারা ইরাক জুড়ে সিরিজ বোমা বিস্ফোরণে কমপক্ষে ৪৪ ব্যক্তি নিহত হয়েছেন। এছাড়া বোমা হামলার ঘটনায় অসংখ্য ব্যক্তি আহত হওয়ার খবর নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ইরাকের শিয়া অধ্যুষিত কারবালা শহরে পরপর দুটি গাড়ি বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৩জন নিহত এবং ৩৮জন আহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এর পাশাপাশি উত্তরাঞ্চলীয় শহর কিরকুকে স্থানীয় পুলিশের প্রধান কার্য্যালয়ের গাড়ি পার্কিংয়ে এবং পার্শ্ববর্তী রাস্তায় একই সময়ে সংঘটিত দুটি গাড়ি বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৩ জন নিহত এবং অপর ৩০জন আহত হন ।

এছাড়াও রাজধানী বাগদাদ ও হিলা সহ দক্ষিণাঞ্চলীয় লতিফিয়া শহরেও বোমা বিস্ফোরিত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। বাগদাদের মধ্যাঞ্চলীয় আলায়ি জেলায় গাড়ি বোমা বিস্ফোরণে এখন পর্যন্ত ৩ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। বাগদাদের বাজি, সামারা, তুজ খুরমাত, ডাকুক ও ধুলাইয়া থেকেও বিস্ফোরণের খবর দিয়েছে সংবাদমাধ্যম।

বাকুবার পুলিশ দাবি করেছে তারা প্রায় ৮টি বোমা খুঁজে পেয়ে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছেন। এছাড়া পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের রাজধানী রামাদিতে গাড়ি বোমা বিস্ফোরণে ২জন নিহত এবং ১১ জন আহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সালাহউদ্দিন প্রদেশেও গুলি ও বোমা হামলায় দুই জন নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ইরাকে মার্কিন আগ্রাসনের নবম বার্ষিকী এবং আগামী ২৯ মার্চ রাজধানী বাগদাদে অনুষ্ঠেয় আরব লীগের সম্মেলনকে সামনে রেখে সাম্প্রতিক এই সহিংসতা ঘটছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

আরবলীগ সম্মেলনকে সামনে রেখে সমগ্র ইরাক জুড়ে নেওয়া কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যেও সাম্প্রতিক এই সহিংসতার ঘটনা দেশটির স্থিতিশীলতাকে পুনরায় প্রশ্নের সম্মুখীন করছে।

আন্তর্জাতিক