লিবিয়ায় আটক দুই ব্রিটিশ সাংবাদিক মুক্ত

লিবিয়ায় আটক দুই ব্রিটিশ সাংবাদিক মুক্ত

গুপ্তচরবৃত্তির অভিযোগে লিবিয়ায় আটক দুই ব্রিটিশ সাংবাদিক অবশেষে ছাড়া পেলেন। অবৈধভাবে লিবিয়া প্রবেশের দায়ে আটক দুই ব্রিটিশ সাংবাদিককে মুক্তি দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

ব্রিটিশ নাগরিক গ্যারেথ মনটেগোমারি জনসন এবং নিকোলাস ডেভিস ইরানের একটি টেলিভিশন চ্যানেলের হয়ে কাজ করার সময় লিবিয়া থেকে আটক হন।

এর আগে লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় দুই ব্যক্তিকে ছেড়ে দেওয়া হবে জানিয়েছিল। সোমবার তাদের নিজেদের দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছিল তারা।

দুই সাংবাদিক নিজেদের কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করার পর তাদেরকে ছেড়ে দেওয়া হয় বলে সংবাদমাধ্যমকে জানিয়েছে একটি সূত্র।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র লিবিয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

লিবিয়ার গাদ্দাফিবিরোধী লড়াইয়ের সময় কোনো বৈধ কর্তৃপক্ষের অনুপস্থিতিতে অনেক বিদেশি সাংবাদিককেই আইনত অবৈধভাবে দেশটিতে প্রবেশ করতে হয়।

আটক সাংবাদিক মন্টেগোমারি জনসনের বোন সোমবার সকালে জানান তার ভাই পরবর্তী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে দেশে পৌঁছাতে পারেন। রোববার রাতে তার ভাইয়ের সঙ্গে টেলিফোনে কথা হয়েছে বলেও জানান তিনি।

মন্টেগোমারি জনসন এবং ডেভিস জোনসকে গত ২২ ফেব্রুয়ারি আটক করে লিবিয়ার মিসরাতা ব্রিগেডের মিলিশিয়ারা।
প্রাথমিকভাবে তাদের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তির অভিযোগ আনে মিলিশিয়ারা। তারা বিচারের সম্মুখীন হতে পারেন বলে এতদিন আশঙ্কা করা হচ্ছিল।

আন্তর্জাতিক