‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতির পরিণতি হবে ভয়াবহ’

‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতির পরিণতি হবে ভয়াবহ’

মার্কিন যুক্তরাষ্ট্র যদি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়; তাহলে এর পরিণতি বিপজ্জনক হবে বলে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছে জর্ডান।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেন, তিনি মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসনকে বলেছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দিলে আরব এবং মুসলিম বিশ্বে ব্যাপক ক্ষোভ দেখা দিতে পারে।

এক টুইট বার্তায় সাফাদি বলেন, ‘ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়া হলে এর পরিণতি যে বিপজ্জনক হবে সেব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে কথা বলেছি। এ ধরনের সিদ্ধান্ত আরব ও মুসলিম বিশ্বে উত্তেজনা বাড়াবে এবং শান্তি প্রচেষ্টা বিপদগ্রস্ত করবে।’

তবে জেরুজালেম ইস্যুতে মার্কিন পররাষ্ট্র দফতর এখনো আনুষ্ঠানিক কোনো জবাব দেয়নি। এদিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেয়া থেকে ডোনাল্ড ট্রাম্পকে বিরত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন লাভের জোরালো কূটনৈতিক প্রচেষ্টা শুরু করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

রোববার তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তেইয়েপ এরদোয়ানকে ফোন করেছেন। আব্বাসের উপদেষ্টা মাজদি আল খালিদি বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, জেরুজালেম মার্কিন দূতাবাস সরিয়ে নেয়া অথবা ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার মতো সিদ্ধান্ত নেয়া হলে যে ঝুঁকি তৈরি হবে তা ব্যাখ্যা করেছেন মাহমুদ আব্বাস।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখলে নেয় ইসরায়েল। ১৯৮০ সালে জেরুজালেমকে নিজ ভূখণ্ড বলে দাবি করে দেশটি।

Leave a Reply