রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে বাধা গ্যাস ও বন্দর সমস্যা

রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে বাধা গ্যাস ও বন্দর সমস্যা

গ্যাস, বন্দরসহ অবকাঠামোগত সমস্যা রফতানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে প্রধান বাধা হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী ২০২১ সালে আমরা ৫০ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছি। কিন্তু এ ক্ষেত্রে গ্যাস, বন্দর সমস্যা ওই লক্ষ্যমাত্রা অর্জনে প্রধান বাধা হয়ে দাঁড়াতে পারে। এসব সমস্যা সমাধানে সরকার সচেতন রয়েছে। আশা করছি এসব সমস্যা সমাধান করে আমরা রফতানি আয় ৫০ নয়, ৬০ বিলিয়ন ডলার অর্জন করব।

এ সময় মেধাবী ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের সহযোগিতায় এগিয়ে আসতে সব শিল্প উদ্যোক্তাদের আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী।

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তোফায়েল আহমেদ বলেন, জীবন চলার পথে অনেক বাধা আসবে। তা অতিক্রম করে সামনে এগিয়ে চলতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের পক্ষ থেকে শিক্ষাবৃত্তি প্রকল্পের আওতায় ২০০৭ সালে ১৭০ জন, ২০০৮ সালে ১২২ জন, ২০০৯ সালে ১৯৮ জন, ২০১০ সালে ১৯৬ জন, ২০১১ সালে ২০৫ জন ২০১২ সালে ৩৮৬ জন, ২০১৩ সালে ৩৯৪ জন, ২০১৪ সালে ৪০২ জন ২০১৫ সালে ৩৭২ জন, ২০১৬ সালে ৩৬০ জন এবং এ বছর ৩৪০ জনসহ এ পর্যন্ত ৩ হাজার ১৪৫ জন দরিদ্র অথচ মেধাবী শিক্ষার্থীকে দীর্ঘমেয়াদী ও নবায়নযোগ্য শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।
এসব শিক্ষার্থীদের লেখাপড়া শেষ না হওয়া পর্যন্ত প্রতি মাসে ২ হাজার ৪০০ টাকা করে বৃত্তি প্রদান অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান নাদের খান, ব্যবস্থাপনা পরিচালক আহমেদ কামাল খান চৌধুরী এবং প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ডা. ইকবাল আনোয়ার। এ সময় ব্যাংকের পরিচালকসহ প্রাইম ব্যাংক এবং প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৭ সাল থেকে প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে (কলেজ বা বিশ্ববিদ্যালয়) স্নাতক পর্যায়ে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করছে।

Leave a Reply