উ. কোরিয়ার ব্যাপারে ডিসেম্বরেই আলোচনায় বসবে জাতিসংঘ

উ. কোরিয়ার ব্যাপারে ডিসেম্বরেই আলোচনায় বসবে জাতিসংঘ

উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির ব্যাপারে আগামী ১৫ ডিসেম্বর আলোচনায় বসবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এছাড়া চলতি মাসেই উত্তর এশিয়ার দেশে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারেও আলোচনা করবে।

১৫ ডিসেম্বর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আলোচনায় জাতিসংঘে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত কোরো বিশ্বকে প্রধান করা হয়েছে। তিনি জানান, ইতোমধ্যেই সেই আলোচনায় উপস্থিত থাকার বিষয়টি বেশ কয়েকজন নিশ্চিত করেছেন।

এর আগে তিনবার এ ব্যাপারে আলোচনায় ভেটো দিয়েছে চীন। আলোচনাটি করার জন্য কমপক্ষে নয়টি ভোটের প্রয়োজন হয়। তবে চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স ভেটো দেয়ার ক্ষমতা রাখে।

চলতি বছর আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, জাপান, সেনেগাল, সুইডেন, ইউক্রেন এবং উরুগুয়ে সমর্থন জানিয়েছে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছর যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে ব্ল্যাকলিস্টে রেখেছিল।

তবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এর আগেও বহুবার অস্বীকার করেছে উত্তর কোরিয়া। সেই সঙ্গে তাদের উপর নিষেধাজ্ঞা আরোপের নিন্দা জানিয়েছে। যদিও ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষার জেরে ২০০৬ সাল থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা তালিকায় রয়েছে পিয়ংইয়ং।

সূত্র : রয়টার্স

Leave a Reply