দেশনায়ক সোহেল রানা

দেশনায়ক সোহেল রানা

সোহেল রানা ঢাকাই ছবির একসময়ের ড্যাশিং হিরো। তার আরও পরিচয় আছে সিনেমাপ্রেমীদের কাছে। তিনি একাধারে প্রযোজক, পরিচালক। তবে অনেকদিন তিনি চলচ্চিত্র থেকে দূরে রয়েছেন। সেই বিরতি কাটছে এবার। আবারও চলচ্চিত্রে অভিনয় করতে যাচ্ছেন সোহেল রানা। দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত এই অভিনেতার নতুন ছবির নাম ‌‘দেশনায়ক’।

এই ছবিটি পরিচালনা করতে যাচ্ছেন চিত্রপরিচালক বজলুর রাশেদ চৌধুরী পরিচালিত। এই নির্মাতা জানান, ‘দেশপ্রেম ও পারিবারিক এবং সামাজিক গল্পে নির্মিত হতে যাওয়া ছবিটিতে সোহেল রানা একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন।’ খ্যাতনামা চলচ্চিত্রকার ছটকু আহমেদ ছবির চিত্রনাট্য লিখছেন। ছবিতে প্রধান দুই চরিত্রে চমক থাকছে। শিগগিরই সেই দুই তারকার নাম মহরত করে জানানো হবে।’

প্রসঙ্গত, কিংবদন্তী অভিনেতা, পরিচালক ও প্রযোজক মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা প্রযোজক হিসেবে ১৯৭২ সালে ‘ওরা ১১ জন’ চলচ্চিত্র প্রযোজনার মধ্য দিয়ে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন। নায়ক ও পরিচালক হিসেবে ১৯৭৪ সালে ‘মাসুদ রানা’ চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক ঘটে তার। এরপর নায়ক হিসেবে অভিনয় করেছেন অসংখ্য ব্যবসা সফল ছবিতে।

তবে অভিনয়ের পাশাপাশি তিনি নির্মাণ করেছেন অসংখ্য বিখ্যাত কিছু চলচ্চিত্র। তার পরিচালিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে গাদ্দার, মৃত্যুর সাথে পাঞ্জা, পরাধীন, দাগী, জবাব, জীবন নৌকা, শিকল, অত্যাচার, জুলি, জুলুম, হীরাপাশা, দুই প্রেমিক, সংঘাত, হাঙর নদী গ্রেনেড, জীবন সীমান্তে, জীবন এক সংঘর্ষ, স্ত্রী, লাট সাহেবসহ আরো অনেক।

Leave a Reply