স্মার্ট সিটি ক্যাম্পেইন শুরু

স্মার্ট সিটি ক্যাম্পেইন শুরু

আধুনিক শহর বিনির্মাণে সম্মিলিত প্রয়াসকে উৎসাহিত করার লক্ষ্যে শুরু হয়েছে ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’। প্রযুক্তি বা অবকাঠামোর পাশাপাশি নগরবাসীর সচেতনতা ও দায়িত্বশীলতা আধুনিক বাসযোগ্য শহর গড়তে অধিক গুরুত্বপূর্ণ। এ বিষয়ে জনসচেতনতা তৈরি এবং মানবিক ও আধুনিক শহর বিনির্মাণে সম্মিলিত প্রয়াসকে উৎসাহিত করার লক্ষ্যে এ ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে সপ্তাহব্যাপী এ ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’র উদ্বোধন করা হয়। আজ (বুধবার) থেকে শুরু হওয়া এই ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’ চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। তবে ক্যাম্পেইনে ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ প্রদর্শনী চলবে ১ ডিসেম্বর (শুক্রবার) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

city

এসব আয়োজনে নাগরিক বান্ধব বিভিন্ন সেবা ও নগর উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য কিভাবে সুলভে এবং স্বল্প সময়ে নগরবাসীকে অধিকতর সেবা প্রদান করা যায় সে বিষয়সমূহ নিয়ে উদ্ভাবনী ধারণা বিভিন্ন আঙ্গিকে তুলে ধরা হবে।

আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, সিটি কর্পোরেশন, পৌরসভা, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের নগর পরিকল্পনা, স্থাপত্য, প্রকৌশল বিভাগের তরুণ শিক্ষার্থী, সামাজিক উদ্যোক্তা, ব্যক্তিখাত ও তরুণ উদ্যোক্তাসহ বিশেষভাবে নগরবাসীকে ‘স্মার্ট সিটি’ নিয়ে তাদের ভাবনা ও পরিকল্পনা বিনিময়ের সুযোগ করে দেবে।

city

‘স্মার্ট সিটি উইক-২০১৭’ আয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই) এবং ইউএনডিপি বাংলাদেশের মূল উদ্যোগের সাথে নগর সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বুয়েট, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি), বেঙ্গল ইনস্টিটিউট অব আর্কিটেকচার, ল্যান্ডস্কেপ অ্যান্ড সেটেলমেন্টস; প্রেনিউর ল্যাবসহ উল্লেখযোগ্য সংখ্যক সংগঠন এতে অংশগ্রহণ করেছে।

তিন দিনব্যাপী ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ -এ বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলগুলোর মধ্যে আছে- ওয়াটার এইড, দ্য গ্লোবাল গোল, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটেউড, ইউডিপি, বুয়েট, ঢাকা ওয়াসা, এলজিইডি, রাজউক, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ।

Leave a Reply