জাতীয় নবান্ন উৎসব বুধবার

SHARE

এসো মিলি সবে নবান্নের উৎসবে’ শ্লোগানে আগামী বুধবার (পহেলা অগ্রহায়ণ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ও ধানমন্ডি রবীন্দ্র সরোবরের মুক্তমঞ্চে উদযাপিত হবে ১৯তম জাতীয় জাতীয় নবান্ন উৎসব-১৪২৪।

প্রবীণ সাংবাদিক তোয়াব খান এ উৎসব উদ্বোধন করবেন। গতকাল (রোববার) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম।

এ সময় আরও উপস্থিত ছিলেন চেয়ারপারসন লায়লা হাসান, ল্যাবএইডের কর্পোরেট কমিউনিকেশন প্রধান সাইফুর রহমান লেনিন, আয়োজক পর্ষদের কো-চেয়ারপার্সন কাজী মদিনা, বুলবুল মহলানবীশ, বাবুল বিশ্বাস, মানজার চৌধুরী সুইট, সদস্য আবুল ফারাহ পলাশ, নাঈম হাসান সুজা প্রমুখ।লাক বসু, রেজিনা

ব্যাপক আয়োজনে সমৃদ্ধ এবারের দিনব্যাপী নবান্ন উৎসব আয়োজনে সহযোগিতা করছে ল্যাবএইড ফাউন্ডেশন।

উৎসবের প্রথম পর্ব সকাল ৭টা ১ মিনিটে শুরু হয়ে ৯টায় নবান্ন শোভাযাত্রার মাধ্যমে শেষ হবে। এরপর দ্বিতীয় পর্ব একযোগে ধানমন্ডি রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চ ও চারুকলার বকুলতলায় বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। জাতীয় নবান্ন উৎসব ১৪২৪ উদ্বোধন করবেন প্রবীণ সাংবাদিক তোয়াব খান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, সব সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের উত্থান ঠেকাতে বাঙালির নিজস্ব ঐতিহ্যবাহী সংস্কৃতি চর্চা বিশেষ করে নবান্ন উৎসবের ব্যাপক বিস্তার ও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা জরুরি। এ ছাড়া এদিন সরকারি ছুটি ঘোষণারও দাবি জানানো হয়।

উৎসবে সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, মানিকগঞ্জের চানমিয়ার দলের লাঠীখেলা, নড়াইলের নিখিল চন্দ্রের দলের পটগান, নেত্রকোনার দিলু বয়াতীর দলের মহুয়ার পালা, খুলনা ধামাইল, নবান্ন শোভাযাত্রা, আদিবাসী পরিবেশনাসহ বিভিন্ন পরিবেশনা থাকবে। থাকবে ঢাক-ঢোলের বাদন আর মুড়ি-মুড়কি-বাতাসা ও পিঠার আয়োজন করা হয়েছে।

সবার জন্য উন্মুক্ত এ উৎসবে হিংসা-বিদ্বেষ ভুলে অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে অংশ নিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন আয়োজকরা।

NO COMMENTS

LEAVE A REPLY