ভৈরবের মানুষ আজও ভোলেনি আইভি রহমানকে

ভৈরবের মানুষ আজও ভোলেনি আইভি রহমানকে

সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিনী আইভি রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী কাল (২৪ আগস্ট)। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলায় গুরুতর আহত হন তিনি। তার দুই পা ও শরীর মারাত্মক আঘাতপ্রাপ্ত হয়। পরে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট মৃত্যু হয় তার।

ভৈরবের সাধারণ মানুষের সঙ্গে ছিল তার গভীর সম্পর্ক। দুঃখী মানুষের পাশে সবসময় থাকতেন তিনি। তাই ভৈরবের মেঘনা পাড়ের মানুষ আজও ভোলেননি তাকে। মনে রেখেছেন প্রিয় এই মানুষটিকে।

চাচাতো ভাই বৃদ্ধ মো. আমিনুল ইসলাম বলেন, আই ভিকে হারিয়ে আমরা এখন এতিম হয়ে গেছি। আমরা বিপদে -আপদে তার কাছে গেলে তৎক্ষণাৎ সমস্যা সমাধান করে দিতেন।

ভৈরব উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. সায়দুল্লাহ মিয়া বলেন, প্রিয় নেত্রী আইভি রহমান ছিলেন আমাদের অভিভাবক। ব্যস্ততার জন্য জিল্লুর রহমানকে না পেলে তিনিই সবকিছু করতেন। তাকে হারিয়ে আজ আমরা নিঃস্ব, অভিভাবকহীন হয়ে পড়েছি।

দিনটি উপলক্ষে কেন্দ্রীয় ও ভৈরব উপজেলা আওয়ামী লীগ নানা কর্মসূচী গ্রহণ করেছে।

পারিবারিক সূত্রে জানা গেছে, এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে আওয়ামী লীগ এবং সহযোগী ও অঙ্গ সংগঠনের উদ্যোগে মরহুমার কবর জিয়ারত, শ্রদ্ধাঞ্জলী নিবেদন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

বাদ আসর ঢাকায় তার স্বামী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের গুলশান আই ভি কনকর্ড টাওয়ারের বাসায় মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে।

এ ছাড়াও ভৈরবে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে মরহুমের ছবিতে মাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন, কোরআন খতম, দোয়া-মাহফিলসহ বিকেলে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। পাশাপাশি জিল্লুর রহমানের ভৈরবের বাসায় ও ভৈরব শহরে মরহুমার পৈত্রিক বাড়িতেও পৃথকভার মিলাদ-দোয়া অনুষ্ঠিত হবে।

আইভি রহমান ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জের ভৈরবে চন্ডিবের গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরা নাম জেবুন্নেছা আইভি। পিতা ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ জালাল উদ্দিন আহমেদ। মা হাসিনা বেগম। ৮ বোন ৪ ভাইয়ের মধ্যে তিনি ছিলেন ৫ম।

১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণীতে অধ্যয়নকালে ভৈরবের কৃতি সন্তান ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি।

রাজনৈতিক সম্পর্ক ছাড়াও বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের আত্মীয় ছিলেন আইভি রহমান। তার বিয়ের স্বাক্ষীও ছিলেন জাতিরজনক। এ ছাড়া তার বড় বোন সামসুন্নাহার সিদ্দিক বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার শাশুড়ি। সেইসূত্রে আইভি রহমান শেখ রেহানার খালা শ্বাশুড়ি।

Leave a Reply