জি-৭ আউটরিচ সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

জি-৭ আউটরিচ সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ কয়েকজন বিশ্বনেতাকে কুইবেকে অনুষ্ঠেয় জি-৭ আউটরিচ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

শনিবার অটোয়ায় এক ঘোষণায় তিনি জানান, জি-সেভেন শীর্ষ সম্মেলনের সঙ্গে বিশেষ যে আউটরিচ সেশনের আয়োজন করা হয়েছে, সেখানে কয়েকটি দেশের সরকারপ্রধান ও কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রধানকে আমন্ত্রণ জানিয়েছে কানাডা।

আগামী ৯ জুন অনুষ্ঠেয় ওই আউটরিচ বৈঠকের মূল প্রতিপাদ্য হবে সমুদ্রকে দূষণ থেকে রক্ষা করা এবং উপকূলীয় এলাকার বাসিন্দাদের প্রতিকূলতা মোকাবিলার সক্ষমতা বৃদ্ধি।

বিশ্ব অর্থনীতির ৭ পরাশক্তির জোট জি-সেভেনের সম্মেলনের পাশাপাশি আঞ্চলিক উন্নয়ন ও অর্থনৈতিক আগ্রগতির বিষয়ে আলোচনার জন্য জোটের বাইরে থেকে বিভিন্ন দেশকে আলাদা বৈঠকে আমন্ত্রণ জানানো হয়। একেই বলা হয় জি-৭ আউটরিচ মিটিং।

কানাডা ছাড়া জি-৭ বাকি ৬ সদস্য দেশ হলো- ফ্রান্স, জার্মানি, জাপান, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আমন্ত্রণে ২ বছর আগে ইসেশিমায় অনুষ্ঠিত জি-সেভেন সম্মেলনের আউটরিচ মিটিংয়েও যোগ দিয়েছিলেন শেখ হাসিনা।

ওই আউটরিচ সেশনে কয়েকটি দেশের সরকারপ্রধান ছাড়াও আন্তর্জাতিক কয়েকটি সংস্থার প্রধানকেও আমন্ত্রণ জানিয়েছে কানাডা।

এবার আউটরিচ সম্মেলনের মূল প্রতিপাদ্য সমুদ্রকে দূষণ থেকে রক্ষা করা এবং উপকূলীয় এলাকার বাসিন্দাদের প্রতিকূলতা মোকাবিলার সক্ষমতা বৃদ্ধি।

Leave a Reply