সার্ক চলচ্চিত্র উৎসবে চার পুরস্কার তৌকীর আহমেদের ‘হালদা’র

সার্ক চলচ্চিত্র উৎসবে চার পুরস্কার তৌকীর আহমেদের ‘হালদা’র

শ্রীলংকার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত ‘৮ম সার্ক চলচ্চিত্র উৎসব ২০১৮’-এ বাজিমাত করেছে তৌকীর আহমেদের ‘হালদা’। ৪টি পুরস্কার পেয়েছে বাংলাদেশের আলোচিত সিনেমাটি।

পুরস্কারগুলো হলো সেরা সিনেমা, সেরা চিত্রগ্রহণ, সেরা সম্পাদনা ও সেরা সংগীত বিভাগে। রোববার উৎসবের শেষ দিনে পুরস্কার ঘোষিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ‘হালদা’র পরিচালক তৌকীর আহমেদ।

২২ মে শুরু হওয়া এ উৎসবে বাংলাদেশ থেকে ৩টি পূর্ণদৈর্ঘ্য ও ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অংশ নেয়। প্রতিযোগিতা বিভাগের সমাপনী চলচ্চিত্র হিসেবে ২৬ মে বিকেল সাড়ে ৩টায় মিনিটে প্রদর্শিত হয় ‘হালদা’।

এশিয়ার একমাত্র বৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী। এর চারপাশে গড়ে ওঠা ভারী শিল্পপ্রতিষ্ঠান থেকে নির্গত ধোঁয়া ও বর্জ্য পদার্থ, চারপাশের জমির কীটনাশকসহ নানা কারণে হুমকির মুখে পড়েছে নদীটি। এই নদীর দিকে সকলের মনোযোগ আকর্ষণ ও সচেতনতা সৃষ্টির জন্য অনেক দিন ধরেই নানামুখী সামাজিক আন্দোলন ও মানববন্ধন হয়ে আসছে। হালদা নদী রক্ষার এই আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করেই তৌকির সিনেমাটি নির্মাণ করেছেন।

‘হালদা’র প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম ও নুসরাত ইমরোজ তিশা। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রুনা খান, ফজলুর রহমান বাবু, শাহেদ আলী, দিলারা জামান ও মোমেনা চৌধুরী।

ডিসেম্বরে বাংলাদেশে মুক্তি পায় ‘হালদা’। এরপর একে একে উত্তর আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশে প্রদর্শিত হয়।

উল্লেখ্য, ‘৭ম সার্ক চলচ্চিত্র উৎসব ২০১৭’ এ তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ সেরা চিত্রনাট্যের পুরস্কার অর্জন করে।

Leave a Reply