গাজীপুর সিটি নির্বাচনে স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল শুনানি কাল

গাজীপুর সিটি নির্বাচনে স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল শুনানি কাল

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে দুই মেয়র প্রার্থীর করা আবেদনের ওপর আগামীকাল বৃহস্পতিবার শুনানির দিন ধার্য করা হয়েছে।

আজ বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চে এ দিন ধার্য করেন।

আদালতে বিএনপি প্রার্থী হাসান উদ্দিন সরকারের পক্ষে অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এবং আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শফিকুল ইসলাম বাবুল। আর ইসির পক্ষে ছিলেন অ্যাডভোকেট ওবায়দুর রহমান।

আদালতে আপিল শুনানিকালে ইসির আইনজীবী ওবায়দুর রহমান নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্তের কথা জানান এবং আপিল শুনানির জন্য সময় চান।

এ সময় আদালত বলেন, ‘আপনারা এতদিনেও আপিল করলেন না কেন? অন্যরা তো আপিল করে ফেলেছে।’

জবাবে ওবায়দুর রহমান বলেন, ‘আমারা প্রস্তুতি নিচ্ছি। আমরা সময় চাই।’

আইনজীবী জয়নুল আবেদীন আদালতকে বলেন, ‘নির্বাচন তো ১৫ (১৫ মে) তারিখ। এখন তাদের সময় দিলে কীভাবে হবে?’

এ সময় আদালত বলেন, ‘কালকে (বৃহস্পতিবার) আসেন…দেখি কী হয়। এ বলেই আদালত মামলাটিতে নট টু ডে (আজ নয়) আদেশ দেন।’

গত ৮ মে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে শুনানির জন্য আজ বুধবার দিন নির্ধারণের আদেশ দিয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতেই শুনানি হয়।

গত ৬ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে সাভারের শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ৬টি মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করা গেজেট এবং গাজীপুর সিটি নির্বাচন সংক্রান্ত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব (সিটি করপোরেশন-২), ঢাকা জেলা প্রশাসক, গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান নির্বাচন কমিশনারসহ ৯ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নাঈমা হায়দার ও বিচার জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর পর গত ৭ মে হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার। এরপর মঙ্গলবার (৮ মে) একই বিষয়ে আপিল আবেদন করেন আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম।

তফসিল অনুযায়ী আগামী ১৫ মে গাজীপুর সিটি নির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে ইসি।

Leave a Reply