চতুর্থ মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের শপথ গ্রহণ

চতুর্থ মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের শপথ গ্রহণ

চতুর্থবারের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট হলেন ভ্লাদিমির পুতিন। আজ সোমবার গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণ করেন তিনি। তৎকালীন সোভিয়েত ইউনিয়ন শাসক জোসেফ স্তালিনের পর পুতিনই দীর্ঘদিন ক্ষমতায় রয়েছেন রাশিয়ায়। এবারের মেয়াদ পূর্ণ হলে ২৪ বছর সুপ্রিম পদে আসীন থাকবেন তিনি।

প্রায় দুই দশক ধরেই রাশিয়ায় প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আছেন পুতিন। ক্রেমলিনে এবারের শপথ গ্রহণ অনুষ্ঠান ২০১২ সালের চেয়ে ভিন্ন হবে। গত মার্চে যারা পুতিনের হয়ে প্রচার-প্রচারণা চালিয়েছেন সেই সব স্বেচ্ছাসেবীদের সঙ্গে তিনি দেখা করবেন।

এ নিয়ে শনিবার রাজধানী মস্কোসহ রাশিয়ার বেশ কিছু শহরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। সোমবার পুতিনের শপথ গ্রহণকে দিনে নতুন করে সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে।

বিক্ষোভে অংশ নেয়ায় ১৯টি শহর থেকে এক হাজারের বেশি মানুষকে গ্রেফতার করেছে নিরাপত্তা বাহিনী। এদের মধ্যে প্রায় অর্ধেকই মস্কো থেকে গ্রেপ্তার হয়েছেন।

চলতি বছরের নির্বাচনে ৭৬ শতাংশের বেশি ভোট পেয়ে আবারও প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন পুতিন। এই ফলাফলকে তার সর্বোচ্চ নির্বাচনী সাফল্য বলে উল্লেখ করা হয়েছে। তবে কিছু আন্তর্জাতিক পর্যবেক্ষক এই নির্বাচনে ব্যাপক কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলেছেন।

পুতিনের বিরোধী হিসেবে পরিচিত সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে দাঁড়াতেই পারেননি। শনিবার বিক্ষোভে অংশ নেওয়ায় নাভালনিকে গ্রেফতারও করা হয়।

Leave a Reply