২৫ মে বিশ্বভারতীতে যাচ্ছেন প্রধানমন্ত্রী

২৫ মে বিশ্বভারতীতে যাচ্ছেন প্রধানমন্ত্রী

চলতি মাসের ২৫ তারিখ শান্তি নিকেতনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বভারতীতে গিয়ে তার ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করার কথা রয়েছে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ওই অনুষ্ঠানে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে।

কলকাতার আনন্দবাজার পত্রিকা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবারই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সবুজকলি সেনকে শেখ হাসিনার সফরের দিনটি জানানো হয়েছে। মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক সেরে ওইদিনই ফিরে যান উপাচার্য।

তার আগে তিনি বলেন, ‘ওই সময়েই আমরা সমাবর্তন অনুষ্ঠানটি করার প্রস্তুতি নিচ্ছি।’

উপাচার্য জানান, বিশ্বভারতীর আচার্য প্রধানমন্ত্রীকেও তিনি আমন্ত্রণ জানিয়েছেন। নরেন্দ্র মোদি বোলপুরে আসতে খুবই আগ্রহী।

বাংলাদেশ হাইকমিশনের পক্ষে উপাচার্যকে এদিন জানানো হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ তারিখে এসে বর্ধমানের চুরুলিয়ায় কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সাম্মানিক ডিগ্রি নেবেন। পরদিন শান্তি নিকেতনে যাবেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের আগে মঙ্গলবার বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিনিধি দল শান্তি নিকেতনে যাচ্ছে। ২৫ কোটি টাকা খরচ করে ভবনটি নির্মাণ করেছে বাংলাদেশ। তবে ভারতের কেন্দ্রীয় কিংবা বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে সফরের দিনক্ষণ রাজ্যকে জানানো হয়নি।

আনন্দবাজারের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, দুই রাষ্ট্র প্রধানের মধ্যে শেখ হাসিনাই শেষ বার ভারত সফরে এসেছিলেন। ফের আসবেন কিভাবে, প্রশ্ন উঠছিল। কিন্তু বাংলাদেশের কূটনীতিকদের কথায়, ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন অনুষ্ঠানকে পূর্ণাঙ্গ রাষ্ট্রীয় সফর বলা যায় না। পর পর দুই বার কোনো দেশ সফরে প্রটোকলগত কোনো বাধা নেই।

Leave a Reply